যেভাবে চার্জ দিলে বাড়বে আপনার মোবাইলের আয়ু

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক- কম বেশি সবাইকে মোবাইলের ব্যাটারি চার্জ দিতে হয়। বর্তমান সময়ে এটি মানুষের নিত্যদিনের কাজের একটি অংশ হয়ে গছে। তবে এক্ষেত্রে বেশির ভাগ মোবাইল ব্যবহারকারী যথাযথ সাবধানতা অবলম্বন করেন না। ফলে প্রায়ই দেখা যায় মোবাইলের ব্যাটারিতে সমস্যা, চার্জ বেশিক্ষণ থাকছে না।

জি-নিউজের খবরে বলা হয়, ব্যাটারি জিরোতে নেমে আসার আগেই ফোনে চার্জ দেওয়া জরুরি। পাশাপাশি এটাও মাথায় রাখা প্রয়োজন- কখনই দরকারের চেয়ে বেশি সময় ধরে ফোন চার্জে বসিয়ে রাখা উচিত নয়। বিশেষ করে যাদের মধ্যে সারা রাত মোবাইল চার্জ করার প্রবণতা রয়েছে, তারা এখনই বদলে ফেলুন এই খারাপ অভ্যাস। কারণ সারারাত মোবাইলে চার্জ দিয়ে, ফোনের ক্ষমতাকে নিজের অজান্তেই একটু-একটু করে নষ্ট করছেন আপনি।

মোবাইল বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যারা নিজের স্মার্টফোন রাতে চার্জে দিয়ে ঘুমিয়ে পড়েন, তারা গড়ে বছরে তিন থেকে চার মাস মোবাইল চার্জে ব্যয় করেন। এতে একদিকে যেমন ইলেকট্রিক বিল বাড়ছে, অন্যদিকে মেয়াদ ফুরোচ্ছে ফোনেরও।

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, মোবাইল ফোনের চার্জ ৩৫ থেকে ৪০ শতাংশে নেমে গেলেই চার্জে দিন। এর চেয়ে বেশি চার্জ থাকলে মোবাইল চার্জে লাগানো কোনো প্রয়োজন নেই।

বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন, মোবাইলের আয়ু বাড়াতে চাইলে চেষ্টা করতে হবে যথা সম্ভব মোবাইল ফোনকে ঠাণ্ডা পরিবেশে রাখতে। উচ্চ তাপমাত্রা থেকে যতটা সম্ভব স্মার্টফোনকে দূরে সরিয়ে রাখা যায়, ততটাই মঙ্গল।

সময়ের কণ্ঠস্বর/রবি