মেসিকে এবার হারিয়ে দিলেন নেইমার!

স্পোর্টস আপডেট ডেস্ক: ব্রাজিল সুপারস্টার নেইমার একদিন মেসিকে ছাড়িয়ে যাবেন, এমন বক্তব্য দিয়েছেন অনেক ফুটবলবোদ্ধাই। কিন্তু এখন পর্যন্ত মেসির সঙ্গে নেইমারের তুলনা করাটা সহজ কাজ নয়।

বার্সেলোনায় যখন খেলতেন, দুজনের মধ্যে বেশ বন্ধুত্ব ছিল। নেইমার পিএজিতে যাওয়ার পর অনেকেই বলাবলি করেছে, মেসির অসহযোগিতার কারণেই নাকি বার্সা ছেড়েছেন নেইমার। এরপরও নিন্দুকের মুখে কালি ছিটিয়ে টিকে আছে মেসি-নেইমারের বন্ধুত্ব। সেই বন্ধুকেই এবার হারিয়ে দিলেন নেইমার!

আগেই বলা হয়েছে, মেসির সঙ্গে নেইমারের তুলনা এখনও পুরোপুরি সম্ভব নয়। তবে একটা জায়গায় আর্জেন্টিনার ফুটবল রাজপুত্রকে হারিয়ে দিয়েছেন। আর সেটা হলো ‘ড্রিবলিং’। ইউরোপের সেরা ড্রিবলার হিসেবে ৫ বারের বিশ্বসেরাকে হারিয়ে দিয়েছেন এখন পর্যন্ত বর্ষসেরার খেতাব না পাওয়া নেইমার। পরিসংখ্যান বলছে, ইউরোপিয়ান লিগে নেইমারই এখন সবচেয়ে সফল ‘ড্রিবলার’।

বার্সেলোনায় থাকতে নেইমার সবসময় মেসির ছায়ায় থাকতেন বলে একটা কথা সবসময়ই ভেসে বেড়াচ্ছে।

মেসির ছায়া থেকে বের হয়ে পিএসজিতে সবচেয়ে বেশি ৭২ বার ড্রিবলিং করেছেন নেইমার। এর মধ্যে তিনি ৪৬ বার সফলভাবে কাটিয়েছেন প্রতিপক্ষ দলের ফুটবলারদের। তাকে আটকাতে ৩০ বার ফাউল করেছেন প্রতিপক্ষ খেলোয়াড়রা।

লিগ ওয়ানডে নেইমার এখন পর্যন্ত ৬টি গোল পেয়েছেন, সতীর্থদের দিয়ে করিয়েছেন ৫টি গোল। ড্রিবলিংয়ে প্রতিক্ষকে পরাস্ত করায় তার সাফল্যের হার শতকরা ৬৪ ভাগ। অন্যদিকে বার্সেলোনার হয়ে মেসি ১১ গোল; সতীর্থদের দিয়ে করিয়েছেন ২টি। ড্রিবলিং করেছেন মোট ৬৮ বার। সাফল্যের পেয়েছেন ৪২ বার। আর্জেন্টাইন জাদুকরের সাফল্যের হার শতকরা ৬২ ভাগ। নেইমারের ভক্তরা বলছেন, এটাই প্রমাণ যে মেসির ছায়া থেকে বের হয়েও অনেক কিছু করতে পারে নেইমার!