কার হাতে উঠছে ২০১৭ সালের শান্তির নোবেল?

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: সুইডেনের স্টকহোমে ক্যারোলিনস্কা ইন্সটিটিউটে প্রতি বছরের মতো এবারও শুরু হয়ে গেছে নোবেল পুরস্কার ঘোষণা। চিকিৎসায় নোবেল জয়ীর নাম ঘোষণার মাধ্যমে চলতি বছরের নোবেল পুরস্কারের আনুষ্ঠানিক উদ্বোধন করেছে নোবেল কমিটি। প্রত্যেক বছরের ন্যায় এ বছরও চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি, ও অর্থনীতির সম্ভাব্য নোবেল বিজয়ীদের নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়।

ইতোমধ্যেই চিকিৎসা, পদার্থ এবং রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। নোবেল পুরস্কার কমিটি আগামী শুক্রবার চলতি বছরে শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করবে। সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছেন কার হাতে উঠছে ২০১৭ সালের শান্তির নোবেল?

৩১৮টি ব্যক্তি প্রতিষ্ঠান শান্তিতে নোবেল বিজয়ীর সম্ভাব্য তালিকায় রয়েছে। তবে গত ৫০ বছর ধরে সম্ভাব্য বিজয়ীর তালিকা গোপন রেখে আসছে নোবেল কমিটি। একেবারে বিজয়ীর নামটাই প্রকাশ করা হয়। আর সে কারণেই নোবেল পুরস্কার নিয়ে আগ্রহের শেষ থাকে না। শান্তিতে নোবেলের মনোনয়ন তালিকায় যাদের নাম রয়েছে বলে গুঞ্জণ রয়েছে তারা হলেন, লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল, জুলিয়ান অ্যাসেঞ্জ, লিওনার্দো ডিক্যাপ্রিও, জো কক্স, বুলগেরিয়ার অর্থোডক্স চার্চ, ডেভিড বোয়ি, ভ্লাদিমির পুতিন এবং ডোনাল্ড ট্রাম্প।

তবে নরওয়ের পিস রিসার্চ ইন্সটিটিউটের শান্তিতে নোবেল বিজয়ীর সম্ভাব্য তালিকায় যাদের নাম বেশি শোনা যাচ্ছে তাদের মধ্যে রয়েছেন, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ এবং ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতির প্রধান ফেডেরিকা মোঘিরিনি, স্বেচ্ছাসেবী সংগঠন হোয়াইট হেলমেট এবং সংস্থাটির প্রধান রায়েদ আল সালেহ, তুরস্ক ভিত্তিক সংবাদ মাধ্যম কুমহুরিয়েত পত্রিকা এবং এর সম্পাদক কান দুনদার, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, পোপ ফ্রান্সিস, আমেরিকান সিভিল লিবারটিস ইউনিয়ন এবং রাইফ বাদাওয়ী। দেখা যাক এসব তালিকা থেকে শান্তিতে নোবেল পুরস্কার কার হাতে ওঠে।