এইমাত্র
  • মিয়ানমার নিরাপত্তা বাহিনীর ১২৩ জন সদস্যকে বিজিপির কাছে হস্তান্তর করলো বিজিবি
  • ইন্টার্নদের আন্দোলনের মুখে পদ ছাড়লেন শেবাচিম হাসপাতালের পরিচালক
  • সিডনি পালিয়েছেন অতিরিক্ত আইজিপি মীর রেজাউল
  • রাজনৈতিক সংশ্লিষ্টতা নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করলেন উপদেষ্টা আসিফ
  • পুলিশের কাছে তথ্য চেয়েছে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন
  • ইলিশের কেজি ৭০০ টাকা নির্ধারণে আইনি নোটিশ
  • একযুগ পেরিয়ে গেলেও আলোর মুখ দেখেনি ১৮ মামলা!
  • সুনামগঞ্জে বজ্রপাতে তিন জেলের মৃত্যু
  • দক্ষিণ আফ্রিকায় বন্দুক হামলা, ১৫ নারীসহ নিহত অন্তত ১৭
  • হাসান নাসরাল্লাহকে হত্যার ঘটনায় প্রতিশোধের হুংকার ইরানের
  • আজ রবিবার, ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৯ সেপ্টেম্বর, ২০২৪
    জাতীয়

    মিয়ানমার থেকে ৮৫ বাংলাদেশী আজ দেশে ফিরেছেন

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫৫ এএম
    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫৫ এএম

    মিয়ানমার থেকে ৮৫ বাংলাদেশী আজ দেশে ফিরেছেন

    সময়ের কণ্ঠস্বর ডেস্ক প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫৫ এএম

    মিয়ানমারের কারাগারে সাজার মেয়াদ শেষ হওয়া ৮৫ বাংলাদেশি নাগরিক দেশে ফিরেছেন। গতকাল শনিবার সকালে সিতওয়ে বন্দর থেকে রওনা হয়েছে তারা। অন্যদিকে, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সেনাবাহিনী এবং সীমান্তরক্ষী বাহিনী বিজিপির ১২৩ সদস্য আজ (রবিবার) দেশে ফিরবেন।

    রাখাইন রাজ্যে চলমান সঙ্ঘাতে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসা মিয়ানমার প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের ফিরিয়ে নিতে কক্সবাজারে আগত মিয়ানমারের নৌবাহিনীর জাহাজ ‘ইউএমএস চিন ডুইন’ প্রত্যাবাসিতদের বহন করছে। জাহাজটি আজ রোববার সকালের মধ্যে কক্সবাজারে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

    প্রত্যাগত ৮৫ জন বাংলাদেশীর মধ্যে ২৬ জন মিয়ানমারের মলামাইন কারাগারে, ১৬ জন পাথেইন কারাগারে, তিনজন চকমারউ কারাগারে এবং বাকিরা রাখাইনের বিভিন্ন কারাগারে ছিলেন। প্রত্যাবর্তনকারীদের অধিকাংশই (৫৬ জন) কক্সবাজার, নারায়ণগঞ্জ ও নরসিংদী জেলার এবং বাকিরা বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, নোয়াখালী ও ঢাকা জেলার।

    ইয়াঙ্গুনস্থ বাংলাদেশ দূতাবাস এবং সিতওয়েস্থ বাংলাদেশ কনস্যুলেটের অব্যাহত প্রচেষ্টায় আরো একবার বাংলাদেশী নাগরিকদের দেশে তাদের পরিবারের কাছে ফেরত পাঠানো সম্ভব হয়েছে। এ নিয়ে ১৫ মাসে মিয়ানমারে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সর্বমোট ৩৩২ জন বাংলাদেশি নাগরিককে দেশে ফেরত পাঠাতে সক্রিয় ভূমিকা পালন করেছে।

    অন্যদিকে, জাহাজটি বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সেনাবাহিনী এবং সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সদস্যদের নিজ দেশে ফিরেয়ে আনবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সেনাবাহিনী এবং সীমান্তরক্ষী বাহিনী বিজিপির ১২৩ সদস্যকে রবিবার নিজ দেশে ফেরত পাঠানো হচ্ছে। দুপুরে কক্সবাজার শহরের নুনিয়াছটার বিআইডব্লিউটিএ জেটিঘাট থেকে জাহাজে করে তাদের মিয়ানামারে ফেরত পাঠানো হবে।

    মিয়ানমারের রাখাইন রাজ্যে আরকান আর্মির সঙ্গে সরকারি বাহিনীর চলমান সংঘাতের মধ্যে গত দুই মাসে কয়েক দফায় নাফ নদী অতিক্রম করে সে দেশের সেনাবাহিনী এবং বিজিপির ১২৩ সদস্য বাংলাদেশে ঢুকে পড়ে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে আত্মসমর্পণ করেন।

    দূতাবাস জানায়, গত ১৫ মাসে মিয়ানমার থেকে দেশে ফিরেছেন ৩৩২ বাংলাদেশি। সর্বশেষ চলতি বছরের ৮ জুন ৪৫ জন বাংলাদেশী নাগরিককে দেশে ফেরত পাঠানো হয়।

    এবি

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    Loading…