🕓 সংবাদ শিরোনাম

লালমনিরহাটে সাংবাদিকদের উপর হামলাকারী সেই সাহেদ আলী মন্ডল গ্রেপ্তার * কক্সবাজারে জমি নিয়ে বিরোধের জেরে ২ জন নিহত * পঞ্চগড়ে হিজাব নিয়ে কটুক্তির অভিযোগে শিক্ষক বরখাস্ত * গাজীপুরে দ্রুতযান এক্সপ্রেসের একাধিক বগি লাইনচ্যুত, উত্তর ও পশ্চিমাঞ্চলের ট্রেন চলাচল বন্ধ * ঈশ্বরদীতে রেলস্টেশন থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার * আন্দোলন করুক, কাউকে যেন গ্রেফতার করা না হয়: প্রধানমন্ত্রী * পিরোজপুরে জোয়ারের পানিতে নিম্নাঞ্চল প্লাবিত * পাবনায় স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড * বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ, পটুয়াখালী পৌর শহরসহ নিম্নাঞ্চল প্লাবিত * বুয়েটে পাকিস্তানের প্রেতাত্মারা মাথাচাড়া দিয়ে উঠছে: জয় *

  • আজ সোমবার, ৩১ শ্রাবণ, ১৪২৯ ৷ ১৫ আগস্ট, ২০২২ ৷

ফালুজা ছেড়ে ছদ্মবেশে পালাচ্ছে আইএস সদস্যরা


❏ বুধবার, জুন ১৫, ২০১৬ আন্তর্জাতিক

ৃ্

আন্তর্জাতিক ডেস্কঃ ইরাকের ফালুজা শহর থেকে ছদ্মবেশে বেসামরিক নাগরিকদের সাথে পালানোর চেষ্টা করছে ইসলামিক স্টেটের (আইএস) সদস্যরা। আইএসের কবল থেকে নগরীটি পুনর্দখলের লক্ষ্যে ইরাকের নিরাপত্তা বাহিনীর অভিযানের প্রেক্ষাপটে সাম্প্রতিক দিনগুলোতে হাজার হাজার বেসামরিক লোক এলাকা ছাড়ছে। আর এ সুযোগে তাদের সঙ্গে মিশে জিহাদি যোদ্ধারাও নগরী থেকে পালাচ্ছে।

পেন্টাগন জানায়, ইরাকের উত্তরাঞ্চলে প্রথমবারের মত আইএসের একটি গ্রুপের ওপর মার্কিন অ্যাপাচি হেলিকপ্টার থেকে আঘাত হানা হয়েছে।

দুই সপ্তাহ আগে ফালুজা পুনর্দখলের লক্ষ্যে নিরাপত্তা বাহিনী অভিযান জোরদারের পর থেকে বেসামরিক মানুষের বেশ ধরা পাঁচ শতাধিক সন্দেহভাজন আইএস সদস্যকে গ্রেফতার করা হয়েছে। ফালুজা আনবার প্রদেশে অবস্থিত।

আনবার প্রদেশের পুলিশ প্রধান হাদি জায়েজ বলেন, গত দুই সপ্তাহে বাস্তুচ্যুত পরিবারের মধ্যে লুকিয়া থাকা ৫৪৬ সন্দেহভাজন সন্ত্রাসীকে গ্রেফতার করা হয়েছে।

ফালুজার দক্ষিণাঞ্চল থেকে তিনি বলেন, তাদের অনেকে ভুয়া পরিচয় পত্র ব্যবহার করছে।

বেসামরিক নাগরিকরা সরকারি বাহিনীর কাছে পৌঁছালে কিশোর ও বয়স্কদের আলাদাভাবে স্ক্রিনিং করা হচ্ছে। এর কয়েক ঘন্টা পর অনেকে ছাড়া ছাড়া পাচ্ছে। আবার অনেককে আরো জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

অভিযানের কমান্ডার আব্দেলওয়াহাব আল-সাদি বলেন, ‘বেসামরিক মানুষের বেশে আইএস পালাচ্ছে। আমরা অনেককে গ্রেফতার করেছি এবং সন্দেহভাজনদের ব্যাপারে তদন্ত করা হচ্ছে।’

গত সপ্তাহ পর্যন্ত প্রায় ৫০ হাজার বেসামরিক মানুষ নগরীর কেন্দ্রস্থলে আটকে পড়েছিল। নগরীটি বাগদাদের ৫০ কি.মি. পশ্চিমে অবস্থিত।