🕓 সংবাদ শিরোনাম

বঙ্গবন্ধুকে হত্যা করে দেশকে চল্লিশ বছর পিছিয়ে দিয়েছে: আমির হোসেন আমু * ফরিদপুরে ১৪ দিন ধরে বন্ধ ক্লিনিক, টিকাদান কর্মসূচী চলছে স্কুলের বারান্দায়! * ফার্নেস অয়েলের দাম বাড়ল ১৫% * এবার গাড়িচাপায় প্রাণ গেল তিন মাদরাসাছাত্রের * ভারতে দুই বছর সাজাভোগ শেষে দেশে ফিরল ৮ বাংলাদেশি নারী * পঞ্চম শ্রেণির ছাত্রী মা হতে চলেছে, দুলাভাই গ্রেপ্তার * ঝালকাঠি জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখে লাশ নিয়ে বিক্ষোভ * গার্ডার দুর্ঘটনা : ক্রেনচালকসহ গ্রেপ্তার ৯ * ফরিদপুর জেলা কারাগারে নেই কোনো চিকিৎসক, স্বাস্থ্য ঝুঁকিতে বন্দীরা * পাথর খেকোদের দখলে ডাহুক নদী: নষ্ট হচ্ছে পরিবেশ, ধ্বংস হচ্ছে ফসলি জমি *

  • আজ বৃহস্পতিবার, ৩ ভাদ্র, ১৪২৯ ৷ ১৮ আগস্ট, ২০২২ ৷

সাইবার হুমকিতে ভারতে রেড অ্যালার্ট


❏ বুধবার, জুন ১৫, ২০১৬ বিজ্ঞান ও প্রযুক্তি

CyberIndiaবিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক- বিশ্বে এখন সন্ত্রাসবাদের পাশাপাশি নতুন যে ক্ষেত্র বড় হুমকি হয়ে দেখা দিয়েছে তা হচ্ছে সাইবার হামলা। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও জার্মানির মতো দেশও এই হামলা থেকে রেহাই পাচ্ছে না। সম্প্রতি ভারতে সাইবার হামলার বিষয়ে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। চীনের সাইবার হুমকির প্রেক্ষাপটে নতুন করে এই লাল সতর্কতা জারি করেছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সোমবার টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, চীন থেকে অনলাইনে আবারও অনুপ্রবেশ ও নজরদারির চেষ্টা চলছে। তাই তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে সতর্কতার প্রয়োজন হয়ে পড়েছে। গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, চীনের চেংদু এলাকার সাকফ্লাই নামের একটি সাইবার গোষ্ঠী ভারতের নিরাপত্তা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে লক্ষ্য করে হ্যাকিংয়ের তৎপরতা জোরদার করেছে।

বরাবরই চীনের হ্যাকাররা ভারতের নিরাপত্তা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর কম্পিউটার নেটওয়ার্কে অনুপ্রবেশের চেষ্টা চালিয়ে আসছে। কখনও কখনও তারা সফলও হচ্ছে।