🕓 সংবাদ শিরোনাম

এটিএম বুথে ব্যবসায়ীকে ছুরিকাঘাতে হত্যা, খুনিকে পুলিশে সোপর্দ করলো জনতা * ব্যক্তিগত সফরে টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী * চালককে ছুরিকাঘাতে হত্যা করে ব্যাটারিচালিত রিকশা ছিনতাই * গ্রেপ্তার অনুব্রত কি একই জেলে আসবে, পার্থর জিজ্ঞাসা * স্বাস্থ্যগুণ থাকলেও, অতিরিক্ত ডাবের পানি পানে হিতে বিপরীত হতে পারে * পানির দাম ২৫% বাড়ানোর প্রস্তাব ওয়াসা এমডির * জনগণকে রক্ষায় রাজপথ দখলে রাখবো : হাছান মাহমুদ * শ্রীলঙ্কান শিশুদের পাশে অস্ট্রেলিয়ান ক্রিকেট দল * ১৩ বছর আত্মগোপনে থাকার পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার * নিজের অশ্লীল ছবি দিয়ে ফেসবুক মেসেঞ্জারে ছাত্রীর ছবি চান অধ্যক্ষ! *

  • আজ শুক্রবার, ২৮ শ্রাবণ, ১৪২৯ ৷ ১২ আগস্ট, ২০২২ ৷

নীল নদের কুমির এখন অ্যামেরিকায়..!


❏ শনিবার, জুন ১৮, ২০১৬ চিত্র বিচিত্র

news_picture_32980_crocodileচিত্র বিচিত্র ডেস্কঃ

মিশরের নীল নদের মানুষ-খেকো তিনটি কুমির পাওয়া গেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার জলাশয়ে। কুমিরের ডিএনএ পরীক্ষায় এটা নিশ্চিত হয়েছে। এসব কুমির মেরিকার স্থানীয় কুমিরগুলোর মতো নয়। এগুলো আফ্রিকান কুমির এবং মাছ, পাখি, পোকামাকড় খেয়ে বেঁচে থাকলেও এদের প্রধান শিকার মূলত মানুষ। আফ্রিকায় সাহারা মরুভূমির আশেপাশের দেশগুলোতে এসব কুমিরের হাতে প্রতিবছর দু’শোর মতো মানুষের মৃত্যু হয়।

বিশেষজ্ঞরা মনে করেন, অ্যামেরিকায় এখন এই কুমির প্রচুর পরিমাণে ছড়িয়ে পড়েছে। মিশর থেকে এই কুমিরগুলো কিভাবে যুক্তরাষ্ট্রে গিয়ে পৌঁছেছে সেটা নিশ্চিত করে জানা যায়নি।

“আফ্রিকা থেকে এসব কুমির সাতার কেটে অ্যামেরিকায় আসেনি,” বলেছেন ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের একজন সরীসৃপ বিশেষজ্ঞ কেনেথ ক্রিস্কো। তিনি বলেন, একটা উপায় হতে পারে যে কেউ একজন হয়তো অবৈধভাবে এসব কুমির আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রে নিয়ে গিয়েছিলো। এবং পরে সেগুলোকে আর নিরাপদ জায়গায় আটকে রাখতে পারেনি। অথবা কেউ হয়তো উদ্দেশ্যমূলকভাবেই ছেড়ে দিয়েছে।

এসব কুমির পাওয়া গিয়েছিলো ২০০৯, ২০১১ এবং ২০১৪ সালে। কিন্তু সম্প্রতি ডিএনএ পরীক্ষায় নিশ্চিত হয়েছে যে এগুলো নীল নদের কুমির। এসব কুমির ২০ ফুট পর্যন্ত লম্বা হতে পারে।

বন্যপ্রাণী বিশেষজ্ঞরা এতে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এসব কুমির ছড়িয়ে পড়লে অ্যামেরিকার পরিবেশের ওপর হুমকির সৃষ্টি হতে পারে।