🕓 সংবাদ শিরোনাম

গাজীপুরে ডাকাতির প্রস্তুতিকালে ৬ ডাকাত গ্রেফতার * নূর হোসেনের বিরুদ্ধে আরও এক অস্ত্র-মাদক মামলার বিচার শুরু * আলোচিত সবুজ হত্যা: ফরিদপুরে ছাত্রলীগ ও ছাত্রদলের সভাপতিকে গ্রেফতারের দাবী * নারায়ণগঞ্জে যৌতুকের মামলায় আইনজীবী গ্রেফতার * হবিগঞ্জের নবীগঞ্জ ইউপি কার্যালয় হয়ে গেল ‘সৌদি দূতাবাস’! * ত্রিশালে ফিসারীতে বিষ প্রয়োগ করে ৫০ লক্ষ টাকার মাছ নিধন * রংপুরে গৃহবধুকে অপহরণ মামলায় অপহরণকারীর যাবজ্জীবন কারাদন্ড * বাহুবলে পরিমাপে কম দেওয়ায় দুই পেট্রল পাম্পকে জরিমানা * আলোচিত সেই শিশুকে এক মাসের মধ্যে ৫ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ * বাঙালির মর্যাদা প্রতিষ্ঠার সম্পূর্ণ দায়িত্ব নিয়েছিলেন বঙ্গবন্ধু: আইনমন্ত্রী *

  • আজ সোমবার, ২৪ শ্রাবণ, ১৪২৯ ৷ ৮ আগস্ট, ২০২২ ৷

আন্তর্জাতিক কোরআন প্রতিযোগীতায় বিরল সম্মান জয় করলেন বাংলাদেশের কিশোর


quran-contestসময়ের কণ্ঠস্বর, ইসলাম ফিচার –

তুরস্কে অনুষ্ঠিত ৪র্থ আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছেন বাংলাদেশের প্রতিযোগী কিশোর হাফেজ আব্দুল আখের।

তিনি তানযীমুল উম্মাহ হিফজ মাদরাসার ছাত্র। গতকাল শুক্রবার ১৭ জুন বিজেতাদের হাতে পুরস্কার তুলে দেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান।

তুরস্কের ইস্তামবুলের সুলতান ফতেহ মসজিদে ১০ জুন থেকে শুরু হয় এ প্রতিযোগিতা। এতে ৫৫টি মুসলিম ও নন-মুসলিম দেশের তিলাওয়াত বিভাগে ৪০ এবং হিফজ বিভাগে ৪৭ জন প্রতিযোগী অংশ নেয়।

১৭ বছর বয়সী হাফেজ আবদুল আখের টাঙ্গাইল জেলার ধনবাড়ি থানার মাওলানা আবদুল আলিম ও আকলিমা বেগমের কনিষ্ঠ সন্তান। সে আগামীকাল রোববার (১৯ জুন) দেশে ফিরবে।ইতিপূর্বে তানযীমুল উম্মাহ মাদ্রাসার ছাত্ররা বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে ১২বার প্রথম স্থান অর্জনসহ বিভিন্ন পুরস্কার লাভ করে।

হিফজ বিভাগের প্রথম স্থান অর্জন করে বিশ্বের দরবারে বাংলাদেশের মুখকে উজ্জ্বল করেছেন হাফেজ আব্দুল আখের। এই বিভাগে তাজিকিস্তান দ্বিতীয়, সোমালিয়া তৃতীয় স্থান অধিকার করেছে।

তিলাওয়াত ক্যাটাগরিতে ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও বাহরাইনের প্রতিযোগীরা যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছেন।

আয়োজক দেশ তুরস্ক ছাড়াও প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন মালয়েশিয়া, সৌদি আরব, লেবানন, সোমালিয়া ও মরক্কো থেকে কোরআনের বাছাই করা বিশেষজ্ঞরা।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রেসিডেন্ট এরদুগানের প্রধান ধর্ম বিষয়ক উপদেষ্টা আন্তর্জাতিক ইসলামিক স্কলার ড. মেহমুদ গরমিজ ও ইস্তামবুলের মেয়র কাদির টোপবাসসহ আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ধর্মীয় গবেষকরা উপস্থিত ছিলেন।