🕓 সংবাদ শিরোনাম

গাজীপুরে ডাকাতির প্রস্তুতিকালে ৬ ডাকাত গ্রেফতার * নূর হোসেনের বিরুদ্ধে আরও এক অস্ত্র-মাদক মামলার বিচার শুরু * আলোচিত সবুজ হত্যা: ফরিদপুরে ছাত্রলীগ ও ছাত্রদলের সভাপতিকে গ্রেফতারের দাবী * নারায়ণগঞ্জে যৌতুকের মামলায় আইনজীবী গ্রেফতার * হবিগঞ্জের নবীগঞ্জ ইউপি কার্যালয় হয়ে গেল ‘সৌদি দূতাবাস’! * ত্রিশালে ফিসারীতে বিষ প্রয়োগ করে ৫০ লক্ষ টাকার মাছ নিধন * রংপুরে গৃহবধুকে অপহরণ মামলায় অপহরণকারীর যাবজ্জীবন কারাদন্ড * বাহুবলে পরিমাপে কম দেওয়ায় দুই পেট্রল পাম্পকে জরিমানা * আলোচিত সেই শিশুকে এক মাসের মধ্যে ৫ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ * বাঙালির মর্যাদা প্রতিষ্ঠার সম্পূর্ণ দায়িত্ব নিয়েছিলেন বঙ্গবন্ধু: আইনমন্ত্রী *

  • আজ সোমবার, ২৪ শ্রাবণ, ১৪২৯ ৷ ৮ আগস্ট, ২০২২ ৷

এক মাসের মধ্যে মোবাইলের দাম অর্ধেক !


❏ সোমবার, জুন ২০, ২০১৬ বিজ্ঞান ও প্রযুক্তি

mobile-rate


প্রযুক্তি ডেস্কঃ

স্মার্টফোন কেনার আগে একটু ভেবে নিন। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, গাড়ির চেয়েও দ্রুত স্মার্টফোনের দাম কমে যায়। এক মাসের পুরোনো হতে না হতেই স্মার্টফোনের মূল্য অর্ধেকে নেমে আসে।

গত বৃহস্পতিবার যুক্তরাজ্যভিত্তিক অনলাইন কেনাবেচার প্ল্যাটফর্ম মিউজিকম্যাগপাই প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, যেখানে গাড়ি এক বছরের পুরোনো হলে তার দাম ২০ শতাংশ পর্যন্ত কমে, কিন্তু স্মার্টফোনের দাম এক মাসের মধ্যেই ৬৫ শতাংশ কমে যায়। প্রতিবেদনে বলা হয়েছে, অ্যান্ড্রয়েড ফোনের তুলনায় আইফোন তার দাম ভালোমতো ধরে রাখতে পারে।

স্মার্টফোনের দাম কমে যাওয়ার কারণ হচ্ছে উন্নত, দ্রুতগতির ও প্রযুক্তিগত সুবিধাসম্পন্ন নতুন মডেল বাজারে চলে আসা। এ ছাড়া নির্দিষ্ট মডেলের নতুন ফোনের চাহিদা বেড়ে যাওয়ায় ফলে পুরোনো মডেলের জনপ্রিয়তা কমে যায় এবং তার দাম কমে যায়।