🕓 সংবাদ শিরোনাম

সংসদে অর্থ বিল ২০২২ পাস * সংসদে শরীয়তপুরে দ্রুত চার লেন সড়ক করার অনুরোধ জানালেন এনামুল হক শামীম * কাউখালীতে জেলেদের মাঝে বকনা বাছুর, ছাগল, জাল ও খোয়ার বিতরণ * রবীন্দ্র বিশ্ববিদ্যালয় সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশগ্রহণে সভা * বড় ভাইকে কুপিয়ে হত্যা, ছোট ভাই গ্রেপ্তার * নিজ কলেজ শিক্ষককে পিটিয়ে হত্যাকারী জিতু গাজীপুরে গ্রেপ্তার * পরিবেশের উন্নয়ন দৃশ্যমান করতে কর্মকর্তাদের কঠোর নির্দেশ মন্ত্রীর * গাজীপুরে পোশাক কারখানায় অর্ধশতাধিক নারী শ্রমিক অসুস্থ * বাড়ছে পানি: রংপুর অঞ্চলে দ্বিতীয় দফা বন্যার শঙ্কা! * ক্লাস না নিয়ে দুই শিক্ষিকার বিরুদ্ধে বেতন উত্তোলনের অভিযোগ *

  • আজ বুধবার, ১৫ আষাঢ়, ১৪২৯ ৷ ২৯ জুন, ২০২২ ৷

সিরিয়া পরিস্থিতি নিয়ে আমেরিকার প্রতি ধৈর্য হারাচ্ছে রাশিয়া


❏ মঙ্গলবার, জুন ২১, ২০১৬ আন্তর্জাতিক

siriya-st


আন্তর্জাতিক ডেস্কঃ

আমেরিকার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে রাশিয়া বলেছে, সিরিয়া পরিস্থিতি নিয়ে ওয়াশিংটনের প্রতি ধৈর্য হারাচ্ছে মস্কো। সিরিয় সরকারের বিরুদ্ধে লড়াইরত তাকফিরি সন্ত্রাসীদের লক্ষ্য করে ওয়াশিংটনের হামলা করতে অস্বীকার করাকে কেন্দ্র করে মস্কো ধৈর্য হারাচ্ছে বলে জানিয়েছে রাশিয়া।

রুশ জেনারেল স্টাফের প্রধান ভ্যালারি গেরাসিমভ বলেন, দায়েশ এবং আন নুসরা ফ্রন্টের অবস্থান তিন মাস আগে জানিয়ে দেয়া সত্ত্বেও মার্কিন নেতৃত্বাধীন জোট এ সব অবস্থান লক্ষ্য করে হামলার বিষয়ে এখনো সিদ্ধান্তহীনতায় ভুগছে।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সিরিয়া ইস্যুতে আমেরিকা ধৈর্য হারাচ্ছে বলে যে হুশিয়ারি উচ্চারণ করেছিলেন তার জবাবে গেরাসিমভ বলেন, সিরিয়া পরিস্থিতি নিয়ে আমেরিকা নয় বরং রাশিয়া তার ধৈর্য হারাচ্ছে। সিরিয়ায় যুদ্ধবিরতি বজায় রাখা এবং জাতীয় সংহতির জন্য দেয়া সব প্রতিশ্রুতি ও চুক্তি পুরোপুরি রাশিয়া মানছে বলেও জানান তিনি। তিনি আরো বলেন, নিজ নিয়ন্ত্রণে থাকা বিরোধীদের নিয়ে বরাবরই সমস্যায় পড়ছে আমেরিকা।

মস্কো দীর্ঘদিন ধরেই বলে আসছে, সিরিয়ার কথিত মধ্যপন্থী বিরোধী গোষ্ঠীকে দায়েশ এবং আন-নুসরা নিয়ন্ত্রিত এলাকা ত্যাগ করতে হবে। এ সব অঞ্চলের বিরুদ্ধে বিমান অভিযান পরিচালনা করছে রাশিয়া। কিন্তু ওয়াশিংটন দাবি করছে, এ সব এলাকা থেকে বিরোধী গোষ্ঠীকে সরিয়ে আনা যাচ্ছে না। পাশাপাশি আল-কায়েদার সঙ্গে সম্পর্কিত আন-নুসরার সন্ত্রাসীগোষ্ঠীর বিরুদ্ধে বিমান অভিযান না চালানোর জন্য মস্কোর প্রতি আহ্বান জানাচ্ছে ওয়াশিংটন।

গেরাসিমভ বলেন, ফলে সন্ত্রাসীরা আবার তাদের শক্তি ফিরে পাচ্ছে এবং সিরিয়া পরিস্থিতির অবনতি ঘটছে।