🕓 সংবাদ শিরোনাম

কাউখালীতে জেলেদের মাঝে বকনা বাছুর, ছাগল, জাল ও খোয়ার বিতরণ * রবীন্দ্র বিশ্ববিদ্যালয় সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশগ্রহণে সভা * বড় ভাইকে কুপিয়ে হত্যা, ছোট ভাই গ্রেপ্তার * নিজ কলেজ শিক্ষককে পিটিয়ে হত্যাকারী জিতু গাজীপুরে গ্রেপ্তার * পরিবেশের উন্নয়ন দৃশ্যমান করতে কর্মকর্তাদের কঠোর নির্দেশ মন্ত্রীর * গাজীপুরে পোশাক কারখানায় অর্ধশতাধিক নারী শ্রমিক অসুস্থ * বাড়ছে পানি: রংপুর অঞ্চলে দ্বিতীয় দফা বন্যার শঙ্কা! * ক্লাস না নিয়ে দুই শিক্ষিকার বিরুদ্ধে বেতন উত্তোলনের অভিযোগ * ১১ দফা দাবিতে পাবিপ্রবির কর্মচারী পরিষদের মানববন্ধন * কক্সবাজারে ইয়াবা পাচার মামলায় দুই ভাইয়ের ১০ বছর কারাদণ্ড *

  • আজ বুধবার, ১৫ আষাঢ়, ১৪২৯ ৷ ২৯ জুন, ২০২২ ৷

বিরল চর্মরোগে ‘পাথর’-এ পরিণত হচ্ছে ১১ বছরের শিশু (ভিডিও)


❏ মঙ্গলবার, জুন ২১, ২০১৬ চিত্র বিচিত্র, স্পট লাইট

image-4

চিত্র-বিচিত্র ডেস্ক: এক বিরল চর্মরোগের শিকার এই শিশু। বয়স মাত্র ১১ বছর। অজানা রোগে ধীরে ধীরে ‘পাথর’ হয়ে যাচ্ছে সে। সঙ্গে অসহ্য যন্ত্রণা।

নাম রমেশ দরজি। বাড়ি নেপালের কাঠমান্ডুতে। জন্মের পর মাত্র ১৫ দিন যখন বয়স, তখনই তার সারা শরীর থেকে চামড়া উঠতে শুরু করে। তারপর ধীরে ধীরে কালো ও শক্ত হয়ে যেতে শুরু করে গায়ের চামড়া। একসময় তা শক্ত হয়ে পাথরের মত খসখসে হয়ে যায়। সঙ্গে সারা গায়ে অসহ্য জ্বালা, চুলকানি আর যন্ত্রণা। হাঁটাচলা, দৌড় কোনওকিছুই ঠিকমতো পারে না এই ‘পাথর’ শিশু। খিদে পেলে কোনওরকমে বাড়ির লোককে বোঝানো। শৌচালয়ে যেতেও অন্যের সাহায্য লাগে। এভাবেই তার ৫ বছর বয়স হয়ে যায়।

প্রাথমিকভাবে চিকিৎসকরা একে কোনও ফাংগাল ইনফেকশন ভেবে ভুল করেন। কিন্তু পরে জানা যায়, বিরল চর্মরোগের শিকার শিশুটি।  যার নাম ইকথাইওসিস বা হার্লিকুইন ইকথাইওসিস।