🕓 সংবাদ শিরোনাম

১৩ বছর আত্মগোপনে থাকার পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার * নিজের অশ্লীল ছবি দিয়ে ফেসবুক মেসেঞ্জারে ছাত্রীর ছবি চান অধ্যক্ষ! * ‘চুক্তি বাতিল করেছি’, জানালেন সাকিব * বিয়ের নাটক সাজিয়ে তরুণীকে ধর্ষণ, থানায় মামলা * পান্থপথের আবাসিক হোটেল থেকে নারী চিকিৎসকের গলাকাটা মরদেহ; গ্রেপ্তার ঘাতক * বিছনাকান্দি পর্যটন কেন্দ্রে রাতের আধারে পাথর চুরি, দিনে ট্রাকে বিক্রি * সিয়েরা লিওনে মূল্যবৃদ্ধির প্রতিবাদে সরকার বিরোধী বিক্ষোভ, নিহত ২৭ * বিবাহ বহির্ভূতভাবে ১০ মাস সংসার! স্ত্রীর স্বীকৃতিতে নারীর অনশন * জাতীয় শোক দিবসে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হবে : আইজিপি * ম্যাকিয়াভেলির প্রভাবে শেখ হাসিনা, যা প্রয়োজন *

  • আজ শুক্রবার, ২৮ শ্রাবণ, ১৪২৯ ৷ ১২ আগস্ট, ২০২২ ৷

তিস্তায় বন্যা বিস্তৃণ্য এলাকা প্লাবিত , দুর্ভোগে মানুষজন ও গবাদি পশু


❏ বুধবার, জুন ২২, ২০১৬ রংপুর

tistay bonna

সময়ের কণ্ঠস্বর –    ভারত শুষ্ক মৌসুমে পানি না দিয়ে খরায়  শুকিয়ে মারছে আর বর্ষা কালে ডুবিয়ে মারছে ।  তিস্তা নদীর পানি বিপদসীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্লাবিত হয়েছে  বিস্তৃণ্য এলাকা বাড়ি ঘরে পানি উঠায় দুর্ভোগে পড়েছে মানুষজন ও গবাদি পশু। 

নীলফামারী জেলার ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কয়েক দিনের ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি বেড়ে বিপদসীমার চার সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আজ বুধবার সকাল ৯টায় তিস্তার পানি প্রবাহ রেকর্ড করা হয়েছে ৫২ দশমিক ৪৪ সেন্টিমিটার (স্বাভাবিক প্রবাহ ৫২ দশমিক ৪০ সেন্টিমিটার)। যা বিপদসীমার চার সেন্টিমিটার ওপরে।

তিস্তা ব্যারাজের ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান জানান, মঙ্গলবার গভীররাত থেকে তিস্তার পানি বাড়তে শুরু করে। আজ বুধবার সকাল থেকে পানি বিপদসীমার চার সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে তিস্তার তীরবর্তী নিচু অঞ্চল প্লাবিত হয়েছে। একই সঙ্গে তিস্তা ব্যারাজের ৪৪টি গেট খুলে পানি প্রবাহ নিয়ন্ত্রণ করা হচ্ছে।

খালিশা চাপানী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান বলেন, হঠাৎ করে তিস্তার পানি বিপদসীমার উপর দিয়ে বয়ে যাওয়ায় ব্যারেজের উজান ও ভাটিতে বাইশপুকুর, ছোটখাতা, ছাতুনামা, ভেন্ডাবাড়ি, চর খড়িবাড়ি ও খড়িবাড়ি এলাকায় উঠেছে হাঁটুপানি। এসব পরিবারের বাড়ি ঘরে পানি উঠায় দুর্ভোগে পড়েছে মানুষজন ও গবাদি পশু।