একদিনেই দু’বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার


❏ বুধবার, জুন ২২, ২০১৬ আন্তর্জাতিক

antorjatik

আন্তর্জাতিক ডেস্ক- কয়েক ঘন্টার মধ্যে দুইবার মধ্যম পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বুধবার সকালে এ পরীক্ষা চালানো হয় বলে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। গত দু্ই মাসে চারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। এর প্রত্যেকটিই ব্যর্থ হয়েছিল।

বুধবার স্থানীয় সময় সকাল ৬ টায় পূর্ব উপকূল থেকে প্রথম দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়। এটি মধ্য আকাশেই বিস্ফোরিত হয়। এর কয়েক ঘন্টা পর দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়। তবে এটি সফল হয়েছে কি না তা জানা যায়নি।

মধ্যমপাল্লার যে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়েছে তার নাম মুসুদান। এটি ২,৫০০ থেকে ৪,০০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এর সর্বনিম্ন দূরত্বের লক্ষ্যবস্তুতে রয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া। আর সর্বোচ্চ দূরত্বের লক্ষ্যবস্তুতে রয়েছে প্রশান্ত মহাসাগরের গুয়ামে অবস্থিত যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি।

ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পরপর দক্ষিণ কোরিয়া এ ঘটনাকে জাতিসংঘ সনদের স্পষ্ট লঙ্ঘন বলে মন্তব্য করেছে। জাপানির প্রধানমন্ত্রী শিনজো আবে এক বিবৃতিতে বলেছেন, ‘ এসব সহ্য করা হবে না।’

190458putin_k বরিসের পতনে রাশিয়ার উল্লাস

❏ বৃহস্পতিবার, জুলাই ৭, ২০২২

বরিস জনসন পদত্যাগ করলেন বরিস জনসন

❏ বৃহস্পতিবার, জুলাই ৭, ২০২২

পদত্যাগ করছেন বরিস জনসন

❏ বৃহস্পতিবার, জুলাই ৭, ২০২২

হোয়াইট হাউসের যোগাযোগ পরিচালকের পদত্যাগ

❏ বৃহস্পতিবার, জুলাই ৭, ২০২২