🕓 সংবাদ শিরোনাম

পদ্মা সেতুকে শুধু সেতু হিসেবে দেখলে হবে না, এটি বাঙালির মর্যাদার সেতু: হানিফ * পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন প্রধানমন্ত্রী * দেশি-বিদেশি সবাই শুভেচ্ছা জানালেও বিএনপি জানায়নি: ড. হাছান মাহমুদ * পদ্মা সেতু ভবিষ্যতে বড় কাজ করতে উৎসাহ দেবে: সেনাপ্রধান * মাওয়া প্রান্তে সুধী সমাবেশে প্রধানমন্ত্রী * পদ্মা সেতু দিয়ে অ্যাম্বুলেন্সের টোল ফ্রি করার দাবি জাফরুল্লাহর * মঞ্চ প্রস্তুত, সমাবেশস্থলে জনস্রোত * পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানের সময়সূচি * ভাঙ্গায় ৩০৫০ পিচ ইয়াবাসহ তিন মাদক বিক্রেতা গ্রেফতার * প্রতিবন্ধীকে বিবস্ত্র করে মারপিট ও হত্যার চেষ্টা, ভিডিও ভাইরাল *

  • আজ শনিবার, ১১ আষাঢ়, ১৪২৯ ৷ ২৫ জুন, ২০২২ ৷

হিজাবের পক্ষে রায় দিল জার্মান আদালত


❏ শুক্রবার, জুলাই ১৫, ২০১৬ আন্তর্জাতিক

Screen_Shot


আন্তর্জাতিক ডেস্ক- এক মুসলিম নারীকে কর্মস্থানে হিজাব ব্যবহার করে কাজ করার অধিকার প্রদান করেছেন জার্মানের একটি আদালত। আদালতের এ রায়ে জার্মানির মুসলমানরা আনন্দিত।

আকিলা সিন্ধু (Aqilah Sandhu) নামের এক মুসলিম নারী কর্মীকে হিজাব থাকার ফলে কর্মস্থল থেকে বহিষ্কার করা হয়েছিল। এর প্রতিবাদে তিনি জার্মানের দক্ষিণাঞ্চলের বাভারিয়ার (Bavaria) প্রদেশের একটি আদালতে মামলা করেন। কয়েক মাস ধরে চলা এ মামলায় আদালত মুসলিম নারীর পক্ষে রায় প্রদান করে।

রায়ে বলা হয়, আইনগতভাবে কর্মস্থলে আকিলা সিন্ধুর হিজাব ব্যবহারের ক্ষেত্রে কোনো বাঁধা নেই।

তবে বাভারিয়ার স্থানীয় কর্তৃপক্ষ এই রায়ের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে।

আকিলা সিন্ধু জার্মানের আউগসবুর্গ ইউনিভার্সিটির (Augsburg University) আইন বিভাগের শিক্ষার্থী ছিলেন। ফাইনাল পরীক্ষার পর বাভারিয়ার একটি আদালতে আইন পেশায় ট্রেনিং শুরু করেন।

ট্রেনিং শুরুর কয়েকদিনের মাথায় তার কাছে একটি চিঠি আসে। ওই চিঠিতে হয়, তিনি হিজাব অবস্থায় আদালতে উপস্থিত হতে পারবেন না, অথবা সাক্ষীদের নিকট জিজ্ঞাসাবাদ করতে পারবে না।

এর কারণ হিসেবে চিঠিতে উল্লেখ করা হয়, মামলার ক্ষেত্রে হিজাবরত অবস্থায় থাকলে ধর্মীয় নিরপেক্ষতা লঙ্ঘন করা হয়।

আকিলা সিন্ধু এ ধরণের কাজকে বৈষম্যমূলক হিসেবে ব্যক্ত করে বলেন, হিজাব থাকার কারণে পূর্বেও অনেক শিক্ষার্থীকে বহিষ্কার হতে হয়েছে। কিন্তু এটা অন্যায়। তাই আমি সিদ্ধান্ত নেই মামলা লড়ার। অামি খুশি রায় আমার পক্ষে হওয়ায়।

-আরব নিউজ