🕓 সংবাদ শিরোনাম

যুক্তরাজ্যকে ১ লাখ রোহিঙ্গা পুনর্বাসনের প্রস্তাব পররাষ্ট্রমন্ত্রীর * টাঙ্গাইলে সৃষ্টি স্কুলের শিশু শিহাবকে হত্যার ঘটনায় রাজপথে শিক্ষার্থীরা * টাঙ্গাইলে হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন * উন্নত যোগাযোগ ব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী * পদ্মা সেতুতে চলছে সেনাবাহিনীর টহল, ফিরেছে শৃঙ্খলা * জবিতে আঁচল ফাউন্ডেশনের আত্নহত্যা বিরোধী ক্যাম্পেইন * পদ্মা সেতু নিয়ে এফডিসিতে আনন্দ র‍্যালি * টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে পদোন্নতি প্রাপ্ত ৩০ পুলিশ সুপারের শ্রদ্ধা * পদ্মা সেতু হয়ে ফরিদপুর থেকে ঢাকাগামী বাস চলাচল শুরু কাল * বিএনপির রাজনীতি এখন পদ্মার অতল গর্ভে তলিয়ে গেছে: ওবায়দুল কাদের *

  • আজ সোমবার, ১৩ আষাঢ়, ১৪২৯ ৷ ২৭ জুন, ২০২২ ৷

দেহে প্রবেশ করে মাত্র কয়েক ঘণ্টাতেই মৃত্যু ঘটাতে পারে যে ব্যাকটেরিয়া !


❏ রবিবার, জুলাই ১৭, ২০১৬ আপনার স্বাস্থ্য

Bps


আপনার স্বাস্থ্য ডেস্ক: দেহে এই ব্যাকটেরিয়া ঢুকলে কয়েক ঘণ্টার মধ্যেই মৃত্যু নিশ্চিত! এমনই ভয়ঙ্কর এই ব্যাকটেরিয়া। ইতিমধ্যেই অস্ট্রেলিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় এই ব্যাকটেরিয়ার আক্রমণে মারা গেছেন প্রায় ৯০ হাজার মানুষ। সমীক্ষার পর এমনটাই জানিয়েছেন গ্রিফিত বিশ্ববিদ্যালয় ও বন্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

নাক দিয়ে ঢুকে এই ব্যাকটেরিয়া অকেজো করে দিচ্ছে মস্তিষ্ক ও মেরুদন্ড। এরপর ২৪ ঘণ্টার মধ্যে সেই ব্যক্তি মৃত্যুর কোলে ঢলে পড়ছেন। ভয়ঙ্কর এই ব্যাকটেরিয়াটির নাম বারখোলডেরিয়া সিউডোমাল্লি।

ভয়ের বিষয় হল, মারণঘাতী এই ব্যাকটেরিয়াটি বেঁচে থাকে বাতাসের মধ্যে। আর আপনার শ্বাসপ্রশ্বাসের সময় কখন তা নাক দিয়ে আপনার শরীরের মধ্যে ঢুকে পড়বে, তা আপনি টেরও পাবেন না। দেহে এই ব্যাকটেরিয়া প্রবেশের পরই শুরু হয় জ্বর, কাশি, শ্বাসকষ্ট। তারপর ধীরে ধীরে স্নায়ুতন্ত্রকে অকেজো করে দেয় সেটি।

মারণ ব্যকটেরিয়ার হাত থেকে বাঁচার একমাত্র উপায় হিসেবে গবেষকরা বলছেন, আপাতত মাস্ক পরে থাকা। আবর্জনা ভর্তি জায়গা এড়িয়ে চলা।