🕓 সংবাদ শিরোনাম

নজরদারির অভাব: শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এলাকায় অপরাধীদের আনাগোনা * মুখ ফসকে অনাকাঙ্ক্ষিত শব্দ বেরিয়ে গেছে: গণশিক্ষা প্রতিমন্ত্রী * মাধবপুরে নিখোঁজের ৩ দিন পর গাছে মিলল ঝুলন্ত দেহ * জিয়া কখনই প্রকৃত মুক্তিযোদ্ধা ছিলেন না: হানিফ * প্রতিরোধ নারায়ণগঞ্জ থেকে শুরু হবে, খেলায় আমরাই জিতব: শামীম ওসমান * সুনামগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত * স্কুলছাত্রের ঘরে ঢুকে দরজা আটকালেন কলেজছাত্রী, রাত গভীরে গ্রাম্য সালিসে হলো বিয়ে * সালথায় আশ্রয়ন প্রকল্পের ঘরে চাঁদাবাজি, আটক মহিলা ভাইস চেয়ারম্যানের স্বামী * বুড়িগঙ্গা নদীতে নৌকা চলে, মাঝিদের জীবন চলে না * চকবাজারে অগ্নিকাণ্ডে ও উত্তরায় গার্ডার পড়ে প্রাণহানিতে প্রধানমন্ত্রীর শোক *

  • আজ মঙ্গলবার, ১ ভাদ্র, ১৪২৯ ৷ ১৬ আগস্ট, ২০২২ ৷

ভারতের সঙ্গে বন্দী বিনিময় চুক্তির সংশোধনে মন্ত্রিসভার অনুমোদন


❏ সোমবার, জুলাই ১৮, ২০১৬ Breaking News, ফিচার

সময়ের কণ্ঠস্বর – কারো বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হলেই বন্দী বিনিময় করবে ভারত ও বাংলাদেশ। এ সংক্রান্ত আইন সংশোধন করে বন্দী বিনিময় চুক্তির সংশোধনে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

montri sova sk

মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, বাংলাদেশে অপরাধ করে অনেক আসামি ভারতের বিভিন্ন রাজ্য পালিয়ে থাকে। তাদের ফিরিয়ে আনতে অনেক সমস্যা হয়। সে জন্য আইনটি নতুন করে সংশোধন করা হচ্ছে। এ ছাড়া ভারত সরকার চাইলে তাদের অপরাধীদের ফেরত নিতে পারবে।

সচিব বলেন, আগে বন্দী বিনিময় আইনটি অনেক সমস্যা ছিল। ইচ্ছা করলে কোন অপরাধীকে দেশে আনা যেত না। এখন আইনটি সংশোধনের ফলে এ সমস্যা হবে না।

এর আগে গত বৃহস্পতিবার ভারত সরকার বন্দী প্রত্যার্পণ চুক্তির খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

আগামী সপ্তাহে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের সময়ে দুই দেশের মধ্যে বন্দী প্রত্যার্পণ চুক্তি সই হবে।

চুক্তির যে খসড়াটি বাংলাদেশ সরকারের কাছে পাঠানো হয়েছে, তাতে কিছু সংশোধন করেছে বাংলাদেশ সরকার। ভারত সেই সব সংশোধনী প্রস্তাব মেনে নিয়ে চুক্তির খসড়ায় বৃহস্পতিবার চূড়ান্ত অনুমোদন দিল।