🕓 সংবাদ শিরোনাম

‘পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্রকারীরা দেশবিরোধী, এদের খুঁজে বের করতে হবে’ * পদ্মা সেতুর জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছে এশিয়ার ৫ দেশ * সাম্প্রতিক বন্যায় ৭ কোটি টাকার বেশি নগদ বরাদ্দ * সিলেটে আশ্রয়কেন্দ্রে এখনও ৫০ হাজার বন্যার্ত মানুষ * গত ২৪ ঘন্টায় পদ্মা সেতুতে টোল আদায় ২ কোটি ৯ লাখ * গর্ভপাতের অধিকার রক্ষার দাবিতে আমেরিকার বিভিন্ন প্রদেশে বিক্ষোভ * এবার পাবনায় একসঙ্গে ৩ সন্তানের জন্ম, নাম পদ্মা-সেতু-উদ্বোধন * নীলফামারীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু * সুনামগঞ্জে বন্যার্তদের মাঝে কোস্ট গার্ড মহাপরিচালকের ত্রাণ বিতরণ * চার দফা দাবিতে পাবিপ্রবির ইতিহাস বিভাগের শিক্ষার্থীদের বিক্ষোভ *

  • আজ সোমবার, ১৩ আষাঢ়, ১৪২৯ ৷ ২৭ জুন, ২০২২ ৷

বিশেষ ধরণের মাশরুম আপনার ওজন বৃদ্ধি ঠেকাতে পারে


❏ সোমবার, জুলাই ১৮, ২০১৬ লাইফস্টাইল

mushroom-reduces-wait


লাইফস্টাইল ডেস্কঃ

তাইওয়ানের গবেষকরা বলছেন যে কয়েকশো’ বছর ধরে চীনা ঔষধে ব্যবহার করা হচ্ছে এমন একটি মাশরুম প্রানির ওজন বৃদ্ধি কমিয়ে দেয়। নেচার কমিউনিকেশনে প্রকাশিত গবেষনা প্রবন্ধে এই ধারণা দেয়া হয় যে গ্যানোডেরমা লুসিডাম নামের মাশরুম অন্ত্রে ব্যাকটেরিয়া পরিবর্তন করে ওজন বৃদ্ধির গতি ধীর করে দেয়। তবে গবেষকরা বলেন, কোলার ক্যানের মধ্যে যদি মাশরুমের নির্যাস দেয়া হয়, তাহলে তা অবশ্য ওজন কমাতে সাহায্য করবে না।

চ্যাঙ গুঙ বিশ্ববিদ্যালয়ঃ

চ্যাঙ গুঙ বিশ্ববিদ্যালয়ের এই গবেষকরা বলেন, লুসিডাম মাশরুম দীর্ঘদিন ধরে ভালো স্বাস্থ্য ও দীর্ঘ জীবনের পাওয়ার জন্যে বিক্রি করা হতো। মাশরুমটি পরীক্ষা করে দেখা হয় ইদরে ওপর। গবেষকরা কয়েকটি ইদুরকে উচ্চমাত্রার চর্বিযুক্ত খাওয়ানোর দুই মাস পর দেখতে পান যে সেগুলো ৪২ গ্রাম ওজন হয়েছে।

মাশরুম নির্যাসঃ

অন্যদিকে, যেসব ইদুরকে একই সাথে উচ্চমাত্রায় মাশরুম নির্যাস খাওয়ানো হয়েছে, সেগুলোর ওজন হয় মাত্র ৩৫ গ্রাম। আর এগুলোকে যদি সাধারণ খাবার খাওয়ানো হয়, তবে সেগুলোর রোগা গড়নই থাকছে। রির্পোটে গবেষকরা বলেন, মাশরুমের নির্যাস ওজন কমানো ও টাইপ টু ধরণের স্থুল ডায়াবেটিক রোগীদের জন্যে ব্যবহার করা যেতে পারে। তবে তার জন্যে মানুষের ওপর আরো পরীক্ষা-নিরীক্ষা করা প্রয়োজন বলেও তাঁরা মত দিয়েছেন।