🕓 সংবাদ শিরোনাম

পানির দাম ২৫% বাড়ানোর প্রস্তাব ওয়াসা এমডির * জনগণকে রক্ষায় রাজপথ দখলে রাখবো : হাছান মাহমুদ * শ্রীলঙ্কান শিশুদের পাশে অস্ট্রেলিয়ান ক্রিকেট দল * ১৩ বছর আত্মগোপনে থাকার পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার * নিজের অশ্লীল ছবি দিয়ে ফেসবুক মেসেঞ্জারে ছাত্রীর ছবি চান অধ্যক্ষ! * ‘চুক্তি বাতিল করেছি’, জানালেন সাকিব * বিয়ের নাটক সাজিয়ে তরুণীকে ধর্ষণ, থানায় মামলা * পান্থপথের আবাসিক হোটেল থেকে নারী চিকিৎসকের গলাকাটা মরদেহ; গ্রেপ্তার ঘাতক * বিছনাকান্দি পর্যটন কেন্দ্রে রাতের আধারে পাথর চুরি, দিনে ট্রাকে বিক্রি * সিয়েরা লিওনে মূল্যবৃদ্ধির প্রতিবাদে সরকার বিরোধী বিক্ষোভ, নিহত ২৭ *

  • আজ শুক্রবার, ২৮ শ্রাবণ, ১৪২৯ ৷ ১২ আগস্ট, ২০২২ ৷

ঠাকুরগাঁওয়ে বিভিন্ন স্থানে অযন্তে পরে আছে হাতধোয়ার বেসিন ‍গুলো

Thakurgaon news
❏ রবিবার, জানুয়ারি ১০, ২০২১ রংপুর

কামরুল হাসান,ঠাকুরগাঁও প্রতিনিধিঃ দেশে করোনার প্রাদুরভার্বের প্রথমদিকে ঠাকুরগাঁও শহর ৫ উপজেলায় ২৫ টি হাত ধোয়া বেসিন জরুরী ভিত্তিতে স্থাপন করা হলো ও সেগুলো অধিকাংশই অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে।

মানুষের সচেতনার অভাবে বেসিনগুলি তেমন কাজে আসছেনা। অথচ এগুলির প্রয়োজন অনস্বীকার্য। এই বেসিনগুলি এখন ময়লায়  অপরিষ্কার হয়ে রয়েছে, সাবান নেই, কোনটির ট্যাব খুলে নিয়ে গেছে মানুষ।

ঠাকুরগাঁও জনস্বাস্থ্য প্রকৌশলী সূত্রে জানা গেছে গত বছরের এপ্রিল মাসে রাজস্ব খাত থেকে ঠাকুরগাঁও সদরের ১০টি ও অন্যান্য উপজেলায় ১৫ টি মোট ২৫ টি পাকা স্থাপনায় হাত ধোয়া বেসিন স্থাপন করা হয়। প্রত্যেকটিতে ব্যয় হয় ৩০ হাজার টাকা করে।

সংশ্লিষ্ট দপ্তরের টেকনিশিয়ান আব্দুল মালেক জানায়, যেখানে পানি সরবরাহের ব্যবস্থা রয়েছে শুধু সেখানেই এগুলি স্থাপন করা হয় এবং পাশের কোন প্রতিষ্ঠানকে এগুলি পরিচালনার দায়িত্ব দেওয়া হয়। কিন্তু মানুষের সহচেতনার অভাবে ও দেখভাল না থাকায় না এগুলি ব্যবহার হচ্ছেনা। অনেক জায়গায় এগুলির মধ্যে আবর্জনা ফেলছে, অনেকে আবার নির্মাণ কাজের সময় ইট ভিজানো কাজে ব্যবহার করছে।

অন্যদিকে স্থানীয় জনসাধারণ মনে করে সংশ্লিষ্ট কর্মকর্তারা এ পারে এর ব্যবহার নিশ্চিত করতে। প্রতিটি বেসিনের যদি পানি সাপ্লাই থাকতো, পরিষ্কার-পরিচ্ছন্নতার থাকতো, সাবান থাকতো,তাহলে এর ব্যবহার নিশ্চয়ই হত।