বাইডেনের শপথ অনুষ্ঠান: ২০০ নিরাপত্তারক্ষী করোনায় আক্রান্ত

biden
❏ রবিবার, জানুয়ারি ২৪, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ গ্রহণের সময় যুক্তরাষ্ট্রে কড়া নিরাপত্তা জারি ছিল। শপথের দিন ন্যাশনাল গার্ডের কয়েক হাজার সদস্য ওয়াশিংটনে মোতায়েন ছিলেন।

এক কর্মকর্তা জানিয়েছেন, বাইডেনের ওই শপথে অংশ নেয়া ন্যাশনাল গার্ডের দেড়শ’ থেকে ২শ সদস্যের দেহে করোনা পজিটিভ ধরা পড়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, ন্যাশনাল গার্ডে করোনায় আক্রান্ত সদস্যের সংখ্যা বাড়তে পারে। গত কয়েকদিনে রাজধানী ওয়াশিংটনে ২৫ হাজারের বেশি নিরাপত্তা সদস্য মোতায়েন ছিল।

লাখো দর্শকের অভিনন্দনে সিক্ত হয়ে যেখানে প্রেসিডেন্ট হিসেবে অভিষেক ঘটে, সেখানে এবার লাখ লাখ পতাকা সজ্জিত ন্যাশনাল মল আর নিরাপত্তার চাদরে ঢাকা শহরে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জো বাইডেন।

দুই সপ্তাহ আগে ক্যাপিটল ভবনে বিদায়ী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সমর্থকদের তাণ্ডবে পাঁচজন নিহতের পর প্রেসিডেন্টের অভিষেক নির্বিঘ্ন করতে বুধবার যুক্তরাষ্ট্রের জাতীয় জীবনের গুরুত্বপূর্ণ দিনটি ওয়াশিংটনবাসীর জন্য নিয়ে আসে ভিন্ন সুর।

স্থানীয় সময় বুধবার সকাল ১১টা ৪৮ মিনিটে প্রেসিডেন্ট বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের শপথ অনুষ্ঠান ঘিরে নেওয়া হয় নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা।

২৫ হাজারের বেশি সৈন্যের সমাবেশ ঘটিয়ে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয় ওয়াশিংটন ডিসিতে। পাশের ভার্জিনিয়া স্টেটের সঙ্গে যাতায়াতের প্রবেশদ্বার হিসেবে থাকা সেতুগুলোর পাশাপাশি শহরতলীর মেট্রো স্টেশনগুলোও বন্ধ করে অনেকটা অবরুদ্ধ নগরীতে পরিণত করা হয় রাজধানীকে।

প্রেসিডেন্টের অভিষেক উপলক্ষে সকাল সাড়ে ১০টা থেকে বেলা সোয়া ১২টা নাগাদ ওয়াশিংটনের রিগান ন্যাশনাল বিমানবন্দরে সব বাণিজ্যিক ফ্লাইট বন্ধ রাখে যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিট্রেশন। এছাড়া পুলিশ ও সামরিক বাহিনীর সব ফ্লাইটও ওয়াশিংটনের আকাশের ৩০ মাইলের বাইরে রাখা হয়।

সকাল থেকে রাইফেল কাঁধে ন্যাশনাল গার্ড সদস্যদের দেখা যায় ক্যাপিটল ভবন ঘিরে তৈরি করা নিরাপত্তা বেষ্টনীর বাইরে দাঁড়িয়ে থাকতে। শহরজুড়ে ছিল সশস্ত্র সৈন্যদের টহল। করোনাভাইরাস মহামারীর মধ্যে এই নিরাপত্তা ব্যবস্থায় ওয়াশিংটনের রাস্তাগুলো হয়ে ওঠে জনশূন্য।