🕓 সংবাদ শিরোনাম

মুখ ফসকে অনাকাঙ্ক্ষিত শব্দ বেরিয়ে গেছে: গণশিক্ষা প্রতিমন্ত্রী * মাধবপুরে নিখোঁজের ৩ দিন পর গাছে মিলল ঝুলন্ত দেহ * জিয়া কখনই প্রকৃত মুক্তিযোদ্ধা ছিলেন না: হানিফ * প্রতিরোধ নারায়ণগঞ্জ থেকে শুরু হবে, খেলায় আমরাই জিতব: শামীম ওসমান * সুনামগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত * স্কুলছাত্রের ঘরে ঢুকে দরজা আটকালেন কলেজছাত্রী, রাত গভীরে গ্রাম্য সালিসে হলো বিয়ে * সালথায় আশ্রয়ন প্রকল্পের ঘরে চাঁদাবাজি, আটক মহিলা ভাইস চেয়ারম্যানের স্বামী * বুড়িগঙ্গা নদীতে নৌকা চলে, মাঝিদের জীবন চলে না * চকবাজারে অগ্নিকাণ্ডে ও উত্তরায় গার্ডার পড়ে প্রাণহানিতে প্রধানমন্ত্রীর শোক * নারায়ণগঞ্জে তেল চোরাই চক্রের ৩ সদস্যকে গ্রেপ্তার *

  • আজ মঙ্গলবার, ১ ভাদ্র, ১৪২৯ ৷ ১৬ আগস্ট, ২০২২ ৷

বাংলা একাডেমি পরিচালিত পুরস্কার ও ফেলোশিপ-২০২১ পেলেন যারা

বাংলা একাডেমি পরিচালিত পুরস্কার
❏ শুক্রবার, ডিসেম্বর ২৪, ২০২১ জাতীয়, শিল্প-সাহিত্য

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: বাংলা সাহিত্যসহ  বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বিশিষ্ট নাগরিকদের বাংলা একাডেমি পরিচালিত সাম্মানিক ফেলোশিপ ২০২১ ও পুরস্কার প্রদান করা হয়েছে ।

৪৪তম বার্ষিক সভা উপলক্ষে শুক্রবার সকালে একাডেমির নজরুল মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা ও ফেলো নাট্যজন রামেন্দ্র মজুমদার পুরস্কৃতদের হাতে ক্রেস্ট, সম্মাননা সনদ ও অর্থমূল্য তুলে দেন।

এর আগে জাতীয় সঙ্গীত পরিবেশনের সাথে জাতীয় পতাকা ও বাংলা একাডেমির পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সকাল ৯টায় সভার কার্যক্রম শুরু হয় । সভায় বিদায়ী অর্থবছরের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা এবং আসছে অর্থবছরের বাজেট অবহিত করেন একাডেমির সচিব এ এইচ এম লোকমান।প্রতি বছর এ দিনটি বাংলা সাহিত্য শিল্প ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনদের উপস্থিতিতে সরব হয়ে ওঠে।গুনীজনদের মিলনমেলায় পরিণত হয় বাংলা একাডেমি।

এবার সাহিত্যে অবদানের জন্য পুরস্কার পেয়েছেন ৬ বিশিষ্টজন। একইসাথে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ৭ বিশিষ্ট ব্যক্তিকে বাংলা একাডেমি সাম্মানিক ফেলোশিপ ২০২১ প্রদান করা হয় ।

সাহিত্যে অবদানের জন্য পুরস্কার পেলেন যে ৬ বিশিষ্টজন

মেহের কবীর বিজ্ঞান সাহিত্য পুরস্কার পেয়েছেন ইনাম আল হক। সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধ সাহিত্য পুরস্কার পেয়েছেন ইতিহাসবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম। মযহারুল ইসলাম কবিতা পুরস্কার পেয়েছেন সুকুমার বড়ূয়া। প্রথমবারের মতো প্রবর্তিত অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার পেয়েছেন ফেরদৌসী মজুমদার। সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার পেয়েছেন ড. তসিকুল ইসলাম রাজা। হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান লেখক পুরস্কার পেয়েছেন সৌমিত্র চক্রবর্তী।

সাম্মানিক ফেলোশিপ-২০২১ পেলেন যে ৭ বিশিষ্ট ব্যক্তি

৪৪ তম সভায় বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ সাত জনকে বাংলা একাডেমি সাম্মানিক ফেলোশিপ-২০২১ প্রদান করা হয়।

ফেলোশিপ প্রাপ্তরা হলেন- সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, কবি আজিজুর রহমান আজিজ, সিআরপির প্রতিষ্ঠাতা ভেলরি এ.টেইলর, ওস্তাদ আজিজুল ইসলাম, সঙ্গীত পরিচালক ও সুরকার অধ্যাপক শেখ সাদী খান, বীর মুক্তিযোদ্ধা ও নাট্যজন ম হামিদ এবং সাংস্কৃতিক ব্যাক্তিত্ব গোলাম কুদ্দুস।