সৌদি আরবে এখন থেকে নারীরা ট্যাক্সি ক্যাব চালাতে পারবে

soudi n232
❏ শনিবার, জানুয়ারি ৮, ২০২২ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: সৌদিতে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়ার চার বছরেরও কম সময়ের মধ্যে দেশটির নারীদের বলা হয়েছে তারা এখন ট্যাক্সি ক্যাব চালাতে আবেদন করতে পারবে।

সৌদি জেনারেল ডিরেক্টরেট অফ ট্রাফিক তার টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে এই ঘোষণা করেন বলে আরব নিউজের প্রতিবেদনে বলা হয়।

বিবৃতিতে বলা হয়েছে যে সৌদ মহিলারা রিয়াদ, জেদ্দা, জিজান, আসির, নাজরান, জউফ, হাইল এবং তায়েফ সহ ১৮টি ড্রাইভিং স্কুলের যে কোনও একটিতে “সাধারণ ট্যাক্সি লাইসেন্সের” জন্য আবেদন করতে পারবেন।

একটি লাইসেন্সের জন্য আবেদন করার খরচ ধরা হয়েছে সৌদির ২০০ রিয়াল।

শিল্পী লতিফাহ আল-শালহুব বলেন, যে আমি এই ঘোষণাকে সমর্থন করি। আমার সবসময় এই বিষয় নিয়ে একটি সমস্যা ছিল, আমি কখনই একজন পুরুষ ড্রাইভারের সাথে একা ট্যাক্সিতে চড়তে স্বাচ্ছন্দ্য বোধ করিনি। অন্তত উবার এবং কারিমের সাথে আপনি প্রবেশের আগে ড্রাইভার সম্পর্কে কিছু তথ্য পাবেন।

বিশ্বজুড়ে বেশিরভাগ ট্যাক্সি ড্রাইভার পুরুষ, তবে আপনি কিছু দেশে মহিলা চালক দেখতে পাচ্ছেন। একজন পুরুষের চেয়ে একজন মহিলা চালকের সাথে চলাচল অবশ্যই বেশি আরামদায়ক। আমি ড্রাইভিং পছন্দ করি, তাই ট্যাক্সি ড্রাইভার হতে আমার আপত্তি নেই।

২০১৮ সালে সৌদিতে নারীদের গাড়ি চালানোর অধিকার মঞ্জুর হওয়ার পর থেকে পরিবহন ক্ষেত্রে সৌদি নারীদের জন্য বেশ কয়েকটি ক্যারিয়ার উন্মুক্ত হয়েছে। যার মধ্যে রয়েছে ট্রেন চালানো, বিমান চালানো এমনকি রেসিং কার চালানো। সেই রায়টি এবার উবার এবং করিমের মতো রাইড-হেলিং অ্যাপের ড্রাইভার হিসাবে মহিলাদের কাজ করার অনুমতিও দেওয়া হল।