🕓 সংবাদ শিরোনাম

তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে আধা বেলা হরতালের ডাক * নজরদারির অভাব: শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এলাকায় অপরাধীদের আনাগোনা * মুখ ফসকে অনাকাঙ্ক্ষিত শব্দ বেরিয়ে গেছে: গণশিক্ষা প্রতিমন্ত্রী * মাধবপুরে নিখোঁজের ৩ দিন পর গাছে মিলল ঝুলন্ত দেহ * জিয়া কখনই প্রকৃত মুক্তিযোদ্ধা ছিলেন না: হানিফ * প্রতিরোধ নারায়ণগঞ্জ থেকে শুরু হবে, খেলায় আমরাই জিতব: শামীম ওসমান * সুনামগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত * স্কুলছাত্রের ঘরে ঢুকে দরজা আটকালেন কলেজছাত্রী, রাত গভীরে গ্রাম্য সালিসে হলো বিয়ে * সালথায় আশ্রয়ন প্রকল্পের ঘরে চাঁদাবাজি, আটক মহিলা ভাইস চেয়ারম্যানের স্বামী * বুড়িগঙ্গা নদীতে নৌকা চলে, মাঝিদের জীবন চলে না *

  • আজ মঙ্গলবার, ১ ভাদ্র, ১৪২৯ ৷ ১৬ আগস্ট, ২০২২ ৷

কবি কাজী রোজীর প্রয়াণে বঙ্গীয়’ পরিবারের গভীর শোক প্রকাশ

বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ
❏ সোমবার, ফেব্রুয়ারি ২১, ২০২২ শিল্প-সাহিত্য

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: বিশিষ্ট কবি ও রাজনীতিবিদ কাজী রোজীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ।

এক শোকবার্তায় বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের সভাপতি কথাশিল্পী সেলিনা হোসেন, মুখ্যউপদেষ্টা কবি আজিজুর রহমান আজিজ ও কবি কামরুল ইসলাম কাজী রোজীর বিদেহী আত্মার শান্তি কামনা করে গভীর শোক প্রকাশ ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

শোক বার্তায় কবি কাজীর দীর্ঘ কর্মময় জীবনের কথা উল্লেখ করে বলা হয়, ‘কবি রোজী দীর্ঘ বছর ক্যান্সারে আক্রান্ত থেকেও কাব্য অঙ্গনে প্রাণবন্ত থেকেছেন। তিনি মহান মুক্তিযুদ্ধের আদর্শে মুক্ত চিন্তার অধিকারী, সাহসী নারী হিসেবে ১৯৭১ সালে যুদ্ধাপরাধীদের বিচারে আন্তর্জাতিক ট্রাইবুনালে সাক্ষ্য দিয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। বাংলাদেশ জাতীয় সংসদের প্রাক্তন জাতীয় সংসদ সদস্য (এমপি) ছিলেন তিনি । একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কারসহ জাতীয় আন্তর্জাতিক নানা পুরস্কার ও সম্মাননা পেয়েছেন কাজী রোজী।’

বঙ্গীয়’র বহু অনুষ্ঠানে বক্তব্য রেখেছেন এবং বিভিন্ন সভায় অনুপ্রেরণা দিয়েছেন উল্লেখ করে শোক বার্তায় বলা হয়, ‘বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের প্রতিষ্ঠাকালীন সময় থেকেই প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে জড়িত ছিলেন কবি কাজী রোজি।’

এর আগে শনিবার (১৯ ফেব্রুয়ারি) দিনগত রাত আড়াইটায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন কাজী রোজী। তার বয়স হয়েছিল ৭৩ বছর।

গত ৩০ জানুয়ারি বিকেলে রাজধানীর একটি হাসপাতালে জরুরি বিভাগে ভর্তি করা হয় তাকে। রাতে শারীরিক অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে নেওয়া হয়। মাল্টিপাল অর্গান প্রবলেমের কারণে তিনি শ্বাস নিতে পারছিলেন না। করোনা শনাক্ত হওয়ায় আইসোলেশনেও থাকতে হয়েছিল তাকে।

কবি কাজী রোজীর জন্ম ১৯৪৯ সালের ১ জানুয়ারি, সাতক্ষীরায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে সাহিত্যে স্নাতকোত্তর। ২০০৭ সালে তথ্য অধিদপ্তরের কর্মকর্তা হিসেবে অবসর নেন।

১৯৬০ এর দশকে কবিতা লেখা শুরু করেন কাজী রোজী। ২০১৪ সালে ১৯ মার্চ সংরক্ষিত নারী আসনে ‘সংসদ সদস্য’ নির্বাচিত হন। কবিতায় বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ২০২১ সালে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করা হয় তাকে।

কাজী রোজীর উল্লেখযোগ্য গ্রন্থ: পথঘাট মানুষের নাম (কাব্যগ্রন্থ), নষ্ট জোয়ার (কাব্যগ্রন্থ), আমার পিরানের কোনো মাপ নেই (কাব্যগ্রন্থ), লড়াই (কাব্যগ্রন্থ), শহীদ কবি মেহেরুন নেসা (জীবনী গ্রন্থ), রবীন্দ্রনাথ: রসিকতার কবিতা (গবেষণা গ্রন্থ)।