🕓 সংবাদ শিরোনাম

করোনায় গত ২৪ ঘন্টায় ৪ জনের মৃত্যু * বিশ্বের ১১০টি দেশে করোনা সংক্রমণ বাড়ছে, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা * গাইবান্ধায় স্ত্রী হত্যার দায়ে স্বামীসহ ২জনের মৃত্যুদন্ডাদেশ * বন্যাদূর্গত হিন্দু সম্প্রদায়ের মধ্যে মুফতী মুনীর উদ্দিনের নেতৃত্বে খাদ্য সামগ্রী বিতরণ * কক্সবাজারে যাবজ্জীবনসহ তিন জনের কারাদণ্ড * গাজীপুরে বজ্রপাতে কৃষকের মৃত্যু * গাজীপুরে গাড়ির যন্ত্রাংশ চোর চক্রের ১২ সদস্য গ্রেফতার * ডিসেম্বরেই পাতাল জয়, খুলবে ‘বঙ্গবন্ধু টানেল’ * ২০২৩ সালে উদ্বোধন হবে ঝিনুক আকৃতির রেলস্টেশন * টাঙ্গাইলে পুলিশ ট্রেনিং সেন্টারে ট্রেইনি রিক্রুট কনস্টেবলদের সমাপনী অনুষ্ঠান *

  • আজ বৃহস্পতিবার, ১৬ আষাঢ়, ১৪২৯ ৷ ৩০ জুন, ২০২২ ৷

ঢাকা কলেজ শিক্ষার্থীদের বিশৃঙ্খলা না করার নির্দেশ


❏ সোমবার, মে ১৬, ২০২২ শিক্ষাঙ্গন

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: ঢাকা কলেজের উচ্চমাধ্যমিক স্তরের একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ইউনিফর্ম পরে আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠানসহ ব্যবসায়িক এলাকায় ঘোরাঘুরি করতে নিষেধ করা হয়েছে। একই সঙ্গে কলেজ বাসে যাতায়াতের সময় ইভ টিজিংসহ বিশৃঙ্খল আচরণ না করার নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ সোমবার কলেজের অধ্যক্ষের কার্যালয় থেকে এক সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেওয়া হয়। এতে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মইনুল হোসেনের সই রয়েছে।

নির্দেশনা না মানলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা কলেজের একাদশ শ্রেণির ২০২১-২০২২ শিক্ষাবর্ষ ও দ্বাদশ শ্রেণির ২০২০-২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ক্লাস আরম্ভের আগে, ক্লাস চলাকালীন এবং ছুটির পরে সিটি কলেজ, আইডিয়াল কলেজ সংলগ্ন এলাকাসহ (আড়ং, সায়েন্সল্যাব ফুটওভার ব্রিজ, স্টার কাবার, ধানমন্ডি ১ নং রােড, সিটি কলেজের সামনের বাসস্ট্যান্ড) নিউমার্কেট এবং নীলক্ষেত এলাকায় কলেজ ড্রেস পরে অযথা ঘুরাঘুরি, অবস্থান বা আড্ডা দেওয়া সম্পূর্ণভাবে নিষেধ করা হলাে।

তাছাড়া কলেজ বাসে যাতায়াতের সময় ইভটিজিংসহ যেকোনো প্রকার বিশৃঙ্খলা সৃষ্টি করা থেকে বিরত থাকতে নির্দেশনাও দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কোনো শিক্ষার্থী নিয়ম ও শান্তি-শৃঙ্খলা বিরােধী কোনো কর্মকাণ্ডে জড়িত হলে কলেজ কর্তৃপক্ষ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে। আইন প্রয়ােগকারী সংস্থাও কঠোর ব্যবস্থা গ্রহণ করলে তার জন্য কলেজ কর্তৃপক্ষ কোনোভাবেই দায়ী থাকবে না।

ঢাকা কলেজ প্রশাসন সূত্রে জানা গেছে, যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কলেজের শিক্ষকদের সমন্বয়ে এরই মধ্যে ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। তারা জোনভিত্তিক গ্রুপে বিভক্ত হয়ে দায়িত্ব পালন শুরু করেছেন। ঢাকা কলেজের তাৎক্ষণিক পর্যবেক্ষণ কমিটির সদস্যরা ভিজিলেন্স টিমের সঙ্গে সমন্বয় করে দায়িত্ব পালন করছেন। চারটি জোনে সকাল সাড়ে সাতটা থেকে দুপুর একটা পর্যন্ত তারা দায়িত্ব পালন করছেন।

এ বিষয়ে কলেজের নিবিড় পর্যবেক্ষণ কমিটির সদস্য ও দক্ষিণ ছাত্রাবাসের তত্ত্বাবধায়ক সহযোগী অধ্যাপক মোহাম্মদ আনোয়ার মাহমুদ বলেন, ঢাকা কলেজে পড়তে আসা মেধাবী শিক্ষার্থীরা যেন কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতির সঙ্গে জড়িত না হয় সেজন্য কলেজ প্রশাসন সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে। আমরা চাই শিক্ষার্থীরা সম্পূর্ণভাবে পড়াশোনায় মনোনিবেশ করুক। যেকোনো ধরনের ঝামেলা এড়াতে শিক্ষকরা নির্ধারিত এলাকাভিত্তিক ডিউটি করছেন।