বরিশাল বিভাগের ৫ নদী বিপদসীমার উপরে!

Barishal news
❏ মঙ্গলবার, মে ১৭, ২০২২ বরিশাল

বরিশাল প্রতিনিধি: বর্ষার শুরু হতে না হতেই বরিশাল বিভাগের ৫‌টি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বুদ্ধ পূর্ণিমার প্রভাব ও চন্দ্রগ্রহণের কারণেই নদীর পানি বৃদ্ধি পেয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের সার্ভেয়ার আহসান আলম গণমাধ্যমকে জানান, ভোলা খেয়াঘাট এলাকার তেঁতুলিয়া নদীর পানি বিপদসীমার ৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে, দৌলতখান উপজেলার সুরমা ও মেঘনা নদীর পানি তিন সেন্টিমিটার উপর দিয়ে, তজুমদ্দিন উপজেলার সুরমা ও মেঘনা নদীর পানি ৪১ সেন্টিমিটার, বরগুনা জেলার বিশখালী নদীর পানি ৭ সেন্টিমিটার ও পাথরঘাটা উপজেলার বিষখালী নদীর পানি ৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি বিপদসীমার নিচে নেমে গেলে এইসব এলাকায় নদী ভাঙনের দেখা দিবে বলে আশঙ্কা প্রকাশ করেছে পানি উন্নয়ন বোর্ড। বর্ষা মৌসুমে বিভাগের মোট ২৩টি নদীর পানি প্রবাহ পর্যবেক্ষণ করা হয়। তবে বর্তমানে গুরুত্বপূর্ণ ৯টি নদীর পানি পর্যবেক্ষণ করা হচ্ছে। এদিকে নদীর পা‌নি বিপদসীমা অতিক্রম করায় অনেক নিম্নাঞ্চ‌লে‌র মানুষ পা‌নিব‌ন্দি হ‌য়ে পড়ার খবর পাওয়া গে‌ছে।

অন্যদিকে সিলেট বিভাগের সুরমা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আর এতে করে  সিলেট এবং সুনামগঞ্জের অনেক নিম্নাঞ্চল তলিয়ে গেছে।