মুখই জানান দেবে শরীরে কোনও জটিল রোগ বাসা বেঁধেছে কি না!

Lifestyle desk
❏ মঙ্গলবার, মে ১৭, ২০২২ লাইফস্টাইল

স্বাস্থ্য ডেস্ক:  মাঝেমধ্যেই আমরা শুনি, রোগী চিকিৎসকের কাছে যেতে দেরি করায় রোগের জটিলতা বেড়ে গিয়েছে। এ ক্ষেত্রে অনেক সময় হয়তো চিকিৎসকের আর কিছুই করার থাকে না। আমাদের অস্বাস্থ্যকর জীবনযাপন অনেক ধরনের অসুখ হওয়ার আশঙ্কা বাড়ায়। অতিরিক্ত বাইরের খাবার খাওয়া, নিয়মিত ব্যায়াম না করা, কম ঘুমনো, অত্যধিক মানসিক চাপ— নানা কারণে বিভিন্ন রোগ-ব্যাধি বাসা বাঁধে আমাদের শরীরে। বেশ কিছু রোগের লক্ষণ আমাদের মুখে দেখা যায়— সেই কথা অনেকেরই অজানা। বছরে অন্তত এক বার করে দন্ত চিকিৎসকের কাছে গেলেই শরীরে কোনও রোগ বাসা বেঁধেছে কি না, সেই হদিশ পাওয়া সম্ভব। ভাবছেন কী ভাবে?

জেনে নিন কোন লক্ষণগুলি কখনই অবহেলা করা উচিত নয়।

১) ঠোঁট নীলচে হয়ে যাওয়া: অনেক ক্ষেত্রেই দেখা যায়, হঠাৎ কোনও কারণ ছা়ড়াই ঠোঁট নীলচে হতে শুরু করে। চিকিৎসকদের মতে, এমনটা কিন্তু অ্যানিমিয়ার লক্ষণ হতে পারে। তা ছাড়াও শরীরে রক্ত সঞ্চালনের হার স্বাভাবিক না হলেও ঠোঁট নীলচে হয়ে যায়। এ রকম কোনও লক্ষণ দেখা দিলেই দেরি না করে রক্ত পরীক্ষা করিয়ে নেওয়াই শ্রেয়। নইলে হৃদ্‌রোগের ঝুঁকিও থাকে।

২) মাড়ির সমস্যা: প্রায়ই মাড়ির সমস্যায় ভোগেন? বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ডায়াবিটিস থাকলে মাড়ি সংক্রান্ত নানা রোগে ভুগতে হতে পারে। তাই এই প্রকার কোনও সমস্যায় দীর্ঘ দিন ধরে ভুগলে এক বার রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করিয়ে নেওয়াই ভাল।

৩) মুখে আলসার: কোষ্ঠ্যকাঠিন্য, হরমোনের সমস্যার কারণে মুখের ভিতরে আলসার হয়। এ ছাড়া শরীরে ভিটামিন সি ও ভিটামিন বি-র ঘাটতির কারণেও এই রোগ হতে পারে। তবে দীর্ঘ দিন এই রোগ না সারলে তা চিন্তার কারণ। সাধারণত সপ্তাহ দুয়েকের মধ্যে এই রোগ সেরে যায়, আর এমনটা না হলে মুখে ক্যানসার হওয়ার আশঙ্কা থেকে যায়। তাই দেরি না করে দন্ত চিকিৎসকের পরামর্শ নিন।

৪) জিভে সাদা দাগছোপ: অনেক সময়ে দেখা যায় জিভে সাদা সাদা দাগ ফুটে উঠেছে। এ ক্ষেত্রে বুঝতে হবে আপনার মুখে ছত্রাক সংক্রমণ হয়েছে। তবে যদি জিভের একাংশে সাদা কড়া পড়ে যায় তা হলে তা লিউকোপ্লাকিয়া রোগের উপসর্গ হতে পারে। এই রোগ থেকে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়ে।