• আজ বৃহস্পতিবার, ১৬ আষাঢ়, ১৪২৯ ৷ ৩০ জুন, ২০২২ ৷

ঘরের মাঠে ৬ বছর পর তামিমের সেঞ্চুরি


❏ মঙ্গলবার, মে ১৭, ২০২২ খেলা

স্পোর্টস আপডেট ডেস্ক: টেস্টে ব্যাট হাতে দারুণ ধারাবাহিক তামিম ইকবাল কেবল সেঞ্চুরির দেখাটাই পাচ্ছিলেন না। চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে সেই আক্ষেপে প্রলেপ দিলেন বাঁহাতি ওপেনার। ঘরের মাঠে ৬ বছর পর পর তিন অঙ্কের স্বাদ পেলেন তিনি। এই ফরম্যাটে লঙ্কানদের বিপক্ষে এটি তার প্রথম শতক।

অবশ্য লাঞ্চ থেকে ফেরার পরই ওপেনিং সঙ্গী মাহমুদুল হাসানকে হারাতে হয়েছে তাকে। ৫৮ রান করা মাহমুদুল আসিথা ফার্নান্ডোর বলে গ্লাভসবন্দি হয়েছেন। তার ফেরার পর তামিম কাঙ্ক্ষিত সেঞ্চুরিটি তুলে নেন।

নতুন নামা নাজমুল হোসেন শান্ত অবশ্য বেশিক্ষণ তাকে সঙ্গ দিতে পারেননি। কনকাশন সাব হিসেবে নামা পেসার কাসুন রাজিথার বলে কিপারকে ক্যাচ দিয়ে মাত্র ২ রানে ফিরেছেন।

তার পর পর তামিমও আম্পায়ারের ভুলে ক্যাচ আউট হয়েছিলেন। বল ব্যাটে লেগে গ্লাভসে জমা পড়েছে ভেবে আউট দিলে বামহাতি ব্যাটার রিভিউ নেন সঙ্গে সঙ্গে। সেখানে স্বস্তির খবরই পান তামিম। দেখা গেছে বল ব্যাটেই লাগেনি।

৫৬ ওভার শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১৭৫ রান। তামিম ব্যাট করছেন ১০৩ রানে, নতুন সঙ্গী হয়েছেন মুমিনুল (২)। স্বাগতিকরা পিছিয়ে আছে ২১৮ রানে।

বামহাতি ওপেনারের সর্বশেষ সেঞ্চুরিটি ছিল ২০১৯ সালের ফেব্রুয়ারি। হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে ১২৬ রান করেছিলেন। তার পর দুবার কাছে গেলেও সেসব ইনিংস সেঞ্চুরিতে রূপ দিতে পারেননি। ২০২১ সালে পাল্লেকেলেতে এই শ্রীলঙ্কার বিপক্ষে ৯০ ও ৯২ রানের ইনিংস খেলেছেন। একটিতে অপরাজিত থেকেছেন ৭৪ রানে।

ঘরের মাঠে সর্বশেষ সেঞ্চুরিটি ছিল ২০১৬ সালের অক্টোবরে। মিরপুরে ইংল্যান্ডের বিপক্ষে ১০৪ রান করেন তিনি।