🕓 সংবাদ শিরোনাম

করোনায় গত ২৪ ঘন্টায় ৪ জনের মৃত্যু * বিশ্বের ১১০টি দেশে করোনা সংক্রমণ বাড়ছে, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা * গাইবান্ধায় স্ত্রী হত্যার দায়ে স্বামীসহ ২জনের মৃত্যুদন্ডাদেশ * বন্যাদূর্গত হিন্দু সম্প্রদায়ের মধ্যে মুফতী মুনীর উদ্দিনের নেতৃত্বে খাদ্য সামগ্রী বিতরণ * কক্সবাজারে যাবজ্জীবনসহ তিন জনের কারাদণ্ড * গাজীপুরে বজ্রপাতে কৃষকের মৃত্যু * গাজীপুরে গাড়ির যন্ত্রাংশ চোর চক্রের ১২ সদস্য গ্রেফতার * ডিসেম্বরেই পাতাল জয়, খুলবে ‘বঙ্গবন্ধু টানেল’ * ২০২৩ সালে উদ্বোধন হবে ঝিনুক আকৃতির রেলস্টেশন * টাঙ্গাইলে পুলিশ ট্রেনিং সেন্টারে ট্রেইনি রিক্রুট কনস্টেবলদের সমাপনী অনুষ্ঠান *

  • আজ বৃহস্পতিবার, ১৬ আষাঢ়, ১৪২৯ ৷ ৩০ জুন, ২০২২ ৷

শরীফের চাকরি ফেরতের আবেদন নাকচ করলো দুদক

sorif n2
❏ বৃহস্পতিবার, মে ১৯, ২০২২ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) চাকরিচ্যুত উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে পুনর্বহালের আবেদন গ্রহণ করেনি এই কমিশন। এ বিষয়ে গত সোমবার দুদকের মহাপরিচালক (প্রশাসন) শরীফ উদ্দিনকে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছেন।

চিঠিতে বলা হয়, দুর্নীতি দমন কমিশনের (কর্মচারী) বিধিমালা ২০০৮ এর বিধি ৫৪ (২) অনুযায়ী গত ১৬ ফেব্রুয়ারি মো. শরীফ উদ্দিনকে চাকরি থেকে অপসারণ করা হয়। তিনি ২৭ ফেব্রুয়ারি ওই আদেশ প্রত্যাহারপূর্বক চাকরিতে পুনর্বহালের আবেদন করেন। পর্যালোচনা শেষে তাঁর আবেদন কমিশনের কাছে বিবেচিত হয়নি।

গত ১৩ মার্চ চাকরি থেকে অপসারণের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন শরীফ উদ্দিন। গত ১১ এপ্রিল ওই রিটের শুনানি ১৯ মে পর্যন্ত মুলতবি রেখে আদেশ দিয়েছিলেন আদালত। একই সঙ্গে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের বেঞ্চ আইনজীবীকে বলেছিলেন, ‘আপনারা তার আবেদন নিষ্পত্তি করুন’।

এদিকে চাকরিচ্যুতির পর বৃদ্ধ মা, স্ত্রী-সন্তান নিয়ে মানবেতর জীবনযাপন করছেন শরীফ। তাই মানবিক বিবেচনায় একটি চাকরির জন্য গত ২৪ এপ্রিল প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেন তিনি।

গত ১৬ ফেব্রুয়ারি মো. শরীফ উদ্দিনকে অপসারণ করা হয়। দুদক চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ সই করা প্রজ্ঞাপনে বলা হয়, দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) চাকরি বিধিমালা, ২০০৮-এর বিধি ৫৪ (২) তে প্রদত্ত ক্ষমতাবলে পটুয়াখালী সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে চাকরি থেকে অপসারণ করা হলো। তিনি বিধি অনুযায়ী ৯০ দিনের বেতন এবং প্রযোজ্য সুযোগ-সুবিধা (যদি থাকে) পাবেন। কমিশনের অনুমোদনক্রমে জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

শরীফ চট্টগ্রাম কার্যালয়ে কর্মরত থাকাকালে বেশকিছু বড় দুর্নীতির মামলায় তদন্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর একাধিক মহলের রোষানলে পড়েন তিনি।