ওজন কমাতে চাইলে কোন ফল খাওয়া যাবে না

Lifestyle news
❏ শুক্রবার, মে ২০, ২০২২ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক:  শরীর সুস্থ রাখতে যে খাবারগুলি অপরিহার্য, তার মধ্যে অন্যতম হল ফল। স্বাস্থ্যের খেয়াল রাখার পাশাপাশি শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখতেও ফলের বিকল্প নেই। চিকিৎসকরা শরীর ভাল রাখতেও বিভিন্ন প্রকার মরসুমি ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু সম্প্রতি পুষ্টিবিদরা বলছেন, ওজন নিয়ন্ত্রণে রাখতে খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে কয়েকটি ফল।

ফলের মতো স্বাস্থ্যকর খাবার খুব কমই আছে। তবু যাঁরা ওজন কমাতে চাইছেন, চটজলদি সুফল পেতে রোজের খাবার থেকে বাদ দিতে হবে কয়েকটি ফল।

ওজন কমাতে চাইলে কোন ফল খাবেন না?

আপেল, বেরি জাতীয় ফল, আম, আঙুর, অ্যাভোকাডোর মতো ফল এড়িয়ে চলাই ভাল। পুষ্টিবিদরা বলছেন, এই ফলগুলিতে চিনির ভাগ খুব বেশি। অন্যান্য ফলের তুলনায় সেই জন্য এই ফলগুলির স্বাদও মিষ্টি। একটা গোটা আমে প্রায় ৪৫ গ্রাম চিনি থাকে। এক কাপ আঙুরে থাকে প্রায় ২৩ গ্রাম শর্করা। অ্যাভোকাডোতেও চিনির পরিমাণ প্রায় ১.৩৩ গ্রাম শর্করা। ওজন নিয়ন্ত্রণে রাখতে সবচেয়ে আগে চিনি, মিষ্টি জাতীয় খাবার বাদ দিতে হবে খাদ্যতালিকা থেকে। তাই চিনি যাতে বেশি, এমন ফল ওজন কমানোর চেয়ে বাড়িয়ে দিতে পারে।

এ ছাড়াও শপিং মলের সুদৃশ্য মোড়কজাত ফল খেতেও বারণ করছেন পুষ্টিবিদরা। এই ধরনের প্যাকেটজাত ফলে ফ্যাট, লবণ, চিনি ভরপুর পরিমাণে থাকে। তাই শরীরের যত্ন নিতে ও ওজন নিয়ন্ত্রণে রাখতে বাজারের টাটকা, সতেজ ফলেই ভরসা রাখার কথা বলছেন পুষ্টিবিদরা।