🕓 সংবাদ শিরোনাম

করোনায় গত ২৪ ঘন্টায় ৪ জনের মৃত্যু * বিশ্বের ১১০টি দেশে করোনা সংক্রমণ বাড়ছে, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা * গাইবান্ধায় স্ত্রী হত্যার দায়ে স্বামীসহ ২জনের মৃত্যুদন্ডাদেশ * বন্যাদূর্গত হিন্দু সম্প্রদায়ের মধ্যে মুফতী মুনীর উদ্দিনের নেতৃত্বে খাদ্য সামগ্রী বিতরণ * কক্সবাজারে যাবজ্জীবনসহ তিন জনের কারাদণ্ড * গাজীপুরে বজ্রপাতে কৃষকের মৃত্যু * গাজীপুরে গাড়ির যন্ত্রাংশ চোর চক্রের ১২ সদস্য গ্রেফতার * ডিসেম্বরেই পাতাল জয়, খুলবে ‘বঙ্গবন্ধু টানেল’ * ২০২৩ সালে উদ্বোধন হবে ঝিনুক আকৃতির রেলস্টেশন * টাঙ্গাইলে পুলিশ ট্রেনিং সেন্টারে ট্রেইনি রিক্রুট কনস্টেবলদের সমাপনী অনুষ্ঠান *

  • আজ বৃহস্পতিবার, ১৬ আষাঢ়, ১৪২৯ ৷ ৩০ জুন, ২০২২ ৷

দৌলতদিয়ায় বন্ধ দুই ঘাট, মহাসড়কে দীর্ঘ সিরিয়ালে যানবাহন


❏ শুক্রবার, মে ২০, ২০২২ আলোচিত বাংলাদেশ

রাজবাড়ী প্রতিনিধি: বৃহস্পতিবার মধ্যরাত থেকে দৌলতদিয়ায় দুটি ঘাট ও পাটুরিয়ায় একটি ঘাট বন্ধ হয়ে যাওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের দৌলতদিয়া প্রান্তে যানবাহনের দীর্ঘ সারি দেখা দিয়েছে। কিছুদিন আগেও পর্যাপ্ত ফেরি থাকলেও বেশ কিছুদিন বহরে থাকা ২০টি ফেরির মধ্যে ২টি ফেরি বিকল হয়ে আছে। ফলে ফেরি ঘাট থেকে মহাসড়কের পাঁচ কিলোমিটার এলাকা জুড়ে পাঁচ শতাধিক পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যান ও যাত্রীবাহী বাস দীর্ঘ সিরিয়ালে রয়েছে।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট কার্যালয় সূত্র বলছে, দৌলতদিয়ায় সাতটি ঘাটের মধ্যে চারটি চালু ছিল। পদ্মা ও যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বৃহস্পতিবার মধ্যরাত থেকে ৪ ও ৫ নম্বর ঘাটের পন্টুনের ওপর পানি উঠতে থাকে।

পন্টুনে পানি উঠতে থাকায় ফেরিতে যানবাহন উঠানামা বন্ধ হয়ে গেলে ঘাট দুটি বন্ধ রাখা হয়। এছাড়াও দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে বর্তমানে ছোট-বড় মোট ২০টি ফেরি রয়েছে। তার মধ্যে ২টি ফেরি যান্ত্রিক ত্রুটি দেখা দিলে সেটি মেরামতের জন্য পাটুরিয়ার মধুমতি ডকইয়ার্ডে রয়েছে।

আজ শুক্রবার ভোর সাড়ে ৬টা থেকে ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ পদ্মার মোড় পর্যন্ত দীর্ঘ ৫ কিলোমিটার এলাকাজুড়ে ফেরি পারের অপেক্ষায় আটকা পড়েছে পাঁচ শতাধিক পণ্যবাহী ও যাত্রীবাহী যানবাহন। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকা পড়ে গাড়ির চালক ও যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছেন। সিরিয়ালে আটকে থেকে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন।

চালু থাকা ৩ নম্বর ঘাট দিয়ে শুধুমাত্র পণ্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে ও ৭ নম্বর ঘাট দিয়ে ব্যক্তিগত গাড়ি, পণ্যবাহী ট্রাক ও যাত্রীবাহী বাস পারাপার করা হচ্ছে। এতে দৌলতদিয়া প্রান্তে দেখা দিয়েছে যানবাহনের দীর্ঘ সারি। ৬ নম্বর ঘাট দিয়ে যানবাহন চলাচল শুরু হয়েছে। সকাল ১০টার পর থেকে ঘাট মেরামতের কাজ শুরু হয়েছে।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাব উদ্দিন বলেন, হঠাৎ করেই দৌলতদিয়া প্রান্তে দুটি ঘাট ও পাটুরিয়া প্রান্তে একটি ঘাট বন্ধ হয়ে যাওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের দৌলতদিয়া প্রান্তে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দৌলতদিয়া প্রান্তে ঘাট দুটি দ্রুত সংস্কার করে যানবাহন পারাপারের উপযোগী করা হবে। ঘাট দুটি চালু হলে যানবাহনের সিরিয়াল কমে যাবে বলে তিনি জানান।

এছাড়াও বর্তমানে ২০টি ফেরির মধ্যে ২টি ফেরি ডকইয়ার্ডে মেরামতে রয়েছে। মেরামত শেষে বহরে ফিরে এলে এই নৌরুটে ফেরির কোন সংকট থাকবে না। তিনি আরও বলেন, কাঁচামাল ও ফলের গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে। আশা করছি বিকেলের মধ্যে যানবাহনের চাপ কমে আসবে।