🕓 সংবাদ শিরোনাম

করোনায় গত ২৪ ঘন্টায় ৪ জনের মৃত্যু * বিশ্বের ১১০টি দেশে করোনা সংক্রমণ বাড়ছে, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা * গাইবান্ধায় স্ত্রী হত্যার দায়ে স্বামীসহ ২জনের মৃত্যুদন্ডাদেশ * বন্যাদূর্গত হিন্দু সম্প্রদায়ের মধ্যে মুফতী মুনীর উদ্দিনের নেতৃত্বে খাদ্য সামগ্রী বিতরণ * কক্সবাজারে যাবজ্জীবনসহ তিন জনের কারাদণ্ড * গাজীপুরে বজ্রপাতে কৃষকের মৃত্যু * গাজীপুরে গাড়ির যন্ত্রাংশ চোর চক্রের ১২ সদস্য গ্রেফতার * ডিসেম্বরেই পাতাল জয়, খুলবে ‘বঙ্গবন্ধু টানেল’ * ২০২৩ সালে উদ্বোধন হবে ঝিনুক আকৃতির রেলস্টেশন * টাঙ্গাইলে পুলিশ ট্রেনিং সেন্টারে ট্রেইনি রিক্রুট কনস্টেবলদের সমাপনী অনুষ্ঠান *

  • আজ বৃহস্পতিবার, ১৬ আষাঢ়, ১৪২৯ ৷ ৩০ জুন, ২০২২ ৷

যুদ্ধ শুরুর পর প্রথমবার রুশ-মার্কিন শীর্ষ জেনারেলদের মধ্যে ফোনালাপ


❏ শুক্রবার, মে ২০, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের শীর্ষ জেনারেল মার্ক মিলি রাশিয়ার শীর্ষ জেনারেল ভলারি জেরাসিমভের সাথে বৃহস্পতিবার ফোনে কথা বলেছেন।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনী ইউক্রেন আগ্রাসন শুরু করার পর এই প্রথমবারের মতো তারা টেলিফোনে আলোচনা করলেন। পেন্টাগন একথা জানায়। খবর এএফপি’র।

মার্কিন জয়েন্ট স্টাফের মুখপাত্র জানান, জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান মিলি ও রাশিয়ার জেনারেল স্টাফ প্রধান জেরাসিমভ ‘নিরাপত্তা সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।’ এ ব্যাপারে তিনি বিস্তারিত আর কিছু জানাননি।

টিভি চ্যানেল জিভাজদা পরিবেশিত খবরে বলা হয়, মিলির অনুরোধে এ ফোনালাপ হয় এবং তারা ইউক্রেন পরিস্থিতি নিয়ে কথা বলেন। চ্যানেলটি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়ন্ত্রণ করে থাকে।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি তারা সর্বশেষ কথা বলেন। ওই সময় ওয়াশিংটন ইউক্রেন আগ্রাসনের ব্যাপারে রাশিয়ার পরিকল্পনার বিষয়ে প্রকাশ্যে সতর্কবাণী উচ্চারণ করে এবং আশা করা হয়েছিল এই হুশিয়ারি আগ্রাসনের পথে অগ্রসর না হতে মস্কোকে উৎসাহিত করবে।

জয়েন্ট চিফের মুখপাত্র কমান্ডার সিয়ান রিওরদান বলেন, ‘তার পর থেকে তারা এই প্রথম কথা বললেন।’