• আজ বৃহস্পতিবার, ১৬ আষাঢ়, ১৪২৯ ৷ ৩০ জুন, ২০২২ ৷

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবিপ্রবি পেল সর্বোচ্চ বরাদ্দ


❏ শনিবার, মে ২১, ২০২২ শিক্ষাঙ্গন

শাবিপ্রবি প্রতিনিধি: ২০২২-২৩ অর্থবছরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) জন্য ১৬২ কোটি ২৭ লাখ টাকা অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি ক্যাটাগরিতে এটি সর্বোচ্চ বরাদ্দ। সম্প্রতি ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগমের সভাপতিত্বে ১৬২তম পূর্ণ কমিশন সভায় এই বরাদ্দ অনুমোদন দেওয়া হয়।

শনিবার শাবিপ্রবির রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘এরই মধ্যে ইউজিসির কাছে আমরাও একটা বাজেট পেশ করেছি। ইউজিসির এই বরাদ্দের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত কেন্দ্রীয় বাজেট কিছুটা কম বা বেশি হতে পারে।’

জানা গেছে, বিশ্ববিদ্যালয় কমিশন সভায় দেশের ৫০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ১০ হাজার ৪৪৪ কোটি ৪ লাখ টাকার বাজেট চূড়ান্ত করে ইউজিসি। এর মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর পরিচালনা ব্যয় হিসেবে বরাদ্দ দেওয়া হয়েছে ৬ হাজার ২৩ কোটি ৬০ লাখ টাকা। আর ৪০টি প্রকল্পের অনুকূলে ৪ হাজার ৪২০ কোটি ৪৪ লাখ টাকার উন্নয়ন বাজেট পাবে বিশ্ববিদ্যালয়গুলো।

বাজেটের সর্বসাকল্যে বরাদ্দের দিক থেকে শাবিপ্রবি অষ্টম এবং ঢাকা বিশ্ববিদ্যালয় বরাদ্দের শীর্ষে রয়েছে। আর সবচেয়ে কম পেয়েছে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়। ইউজিসির দেওয়া বরাদ্দের সঙ্গে নিজস্ব আয় যুক্ত করে নিজ নিজ প্রতিষ্ঠানের কেন্দ্রীয় বাজেট প্রণয়ন করবে বিশ্ববিদ্যালয়গুলো।