🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ১৬ আষাঢ়, ১৪২৯ ৷ ৩০ জুন, ২০২২ ৷

জম্মু-কাশ্মীরে টানেল ধস; দীর্ঘ ৩৬ ঘণ্টা উদ্ধার তৎপরতায় মিললো ১০ মরদেহ


❏ রবিবার, মে ২২, ২০২২ আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে নির্মাণাধীন একটি টানেল ধসে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরের রাম্বান জেলায় এই দুর্ঘটনা ঘটে। পরে দীর্ঘ ৩৬ ঘণ্টা উদ্ধার তৎপরতা চালিয়ে ওই তাঁদের মরদেহ উদ্ধার করা হয়। নিহতেরা টানেলটিতে নির্মাণশ্রমিক হিসেবে কাজ করছিলেন।

নিহতদের মধ্যে ৫ জন দেশটির পশ্চিমবঙ্গ রাজ্যের, ২ জন ভারতের প্রতিবেশী দেশ নেপালের নাগরিক, ১ জন আসাম রাজ্যের এবং বাকি ২ জন জম্মু-কাশ্মীরের স্থানীয় বাসিন্দা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতিবার জম্মু-শ্রীনগর হাইওয়ের খনি নাল্লাহ এলাকায় নির্মাণাধীন একটি টানেল ধসে পড়ে। এতে ধ্বংসাবশেষের নিচে চাপা পড়েন তাঁরা। বিশ্লেষকদের প্রাথমিক ধারণা, সেখানকার কাজে নিয়োজিত কনস্ট্রাকশন কোম্পানিটি শ্রমিকদের নিরাপত্তাবিধি এবং নিরাপত্তা সরঞ্জাম নিশ্চিত করতে ব্যর্থ হওয়ায় পাহাড় ধসের ফলে এই দুর্ঘটনা ঘটে।

এদিকে, ঘটনার পরপরই উদ্ধার তৎপরতা শুরু করে স্থানীয় প্রশাসন। পরে শুক্রবার সন্ধ্যার দিকে আবারও ঘটনাস্থলে ভূমিধসের ঘটনা ঘটলে উদ্ধার তৎপরতা সাময়িকভাবে স্থগিত করা হয়।

এ ঘটনায় পুলিশ সেই ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কর্মে অবহেলার অভিযোগ এনে একটি এফআইআর দায়ের করেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, টানেলটিতে শ্রমিকেরা খননকাজ চালাচ্ছিলেন। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে খননকাজ চালানোর সময় হঠাৎ করে ওপর থেকে পাথরের ঢল নেমে আসলে দুর্ঘটনাটি ঘটে।

রাম্বানের পুলিশ সুপার মোহিতা শর্মা বলেছেন, ‘আমরা এরই মধ্যে দায়িত্বে অবহেলার অভিযোগ এনে একটি এফআইআর দাখিল করেছি।’