• আজ বৃহস্পতিবার, ১৬ আষাঢ়, ১৪২৯ ৷ ৩০ জুন, ২০২২ ৷

মাঙ্কিপক্স: দেশের সব বন্দরে সতর্কতা জারি


❏ রবিবার, মে ২২, ২০২২ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: করোনার মহামারি শেষ না হতেই নতুন করে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে ‘মাঙ্কিপক্স’। এখন পর্যন্ত বিশ্বের ১২টি দেশে ছড়িয়েছে সংক্রামক এ রোগ।

বাংলাদেশে ‘মাঙ্কিপক্স’ ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে প্রতিটি বন্দরে (স্থল, নৌ এবং বিমান) বাড়তি সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

শনিবার (২১ মে) রাতে গণমাধ্যমেকে বিষয়টি নিশ্চিত করেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে ইতোমধ্যে আমরা দেশের সব বন্দর সংশ্লিষ্টদের সতর্ক চিঠি দিয়ে অবহিত করেছি।’

নাজমুল বলেন, ‘বিমানবন্দরের মেডিক্যাল অফিসারদের সতর্ক থাকতে বলা হয়েছে। কারও মধ্যে উপসর্গ থাকলে বা সন্দেহ হলে তাকে চিহ্নিত করে দ্রুত সংক্রামক হাসপাতালে পাঠাতে বলা হয়েছে। মাঙ্কিপক্স নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

‘বিভিন্ন দেশের পরিস্থিতি বুঝে এবং সবার সঙ্গে আলোচনা করেই এই বিষয়ে সিদ্ধান্ত জানানো। যেহেতু ভাইরাসটি এখনও বাংলাদেশ শনাক্ত হয়নি, সে ক্ষেত্রে আগে থেকে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণে যা যা করণীয় আমরা তা তা করব।’

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ নিয়ে জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে।

যুক্তরাষ্ট্র সরকার এরই মধ্যে রোগের সম্ভাব্য ভ্যাকসিন কিনেছে।

কোন কোন দেশে ছড়িয়েছে

অতীতে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী পশ্চিম ও মধ্য আফ্রিকার কিছু অংশে দেখা গেছে। বিশেষ করে সংক্রমিত বন্যপ্রাণীর (যেমন: ইঁদুর, কাঠবিড়ালি) মাধ্যমে ছড়াত। চলতি মাসের শুরুর দিকে যুক্তরাজ্যে ‘নাইজেরিয়া ভ্রমণে যাওয়া’ একজনের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়। শুক্রবার পর্যন্ত ব্রিটেনে ২০ জনের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়।

এরই মধ্যে স্পেন, পর্তুগাল, ফ্রান্স, জার্মানি, ইতালি, বেলজিয়াম, সুইডেন, অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রেও এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।