রোমের বাংলাদেশ দূতাবাসে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন


❏ মঙ্গলবার, মে ২৪, ২০২২ প্রবাসের কথা, শিল্প-সাহিত্য

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: কোভিড-১৯ মহামারীর কারণে ইতালি সরকারের আরোপিত স্বাস্থ্যবিধি অনুসরণ করে রোমে বাংলা নববর্ষ ১৪২৯, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রোমের বাংলাদেশ দূতাবাস শনিবার দূতাবাস প্রাঙ্গণে এ উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। আজ ঢাকায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজিত এ অনুষ্ঠানে রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান স্বাগত বক্তব্যে বাংলা নববর্ষ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন, কর্ম ও দর্শনের উপর আলোচনা করেন।

পরে বিশেষজ্ঞ আলোচক, বিদেশী বন্ধু ও কমিউনিটি নেতৃবৃন্দের অংশগ্রহণে আলোচনা এবং দূতাবাসের সদস্য ও শিশু-কিশোরদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাস পরিবারের সদস্যদের অংশগ্রহণে ‘এসো হে বৈশাখ এসো, এসো’-গানটি পরিবেশিত হয়। অনুষ্ঠানে দূতাবাসের ইকোনমিক কাউন্সেলর মানস মিত্র, প্রথম সচিব মো. সাইফুল ইসলাম এবং সদস্য দিপু অভি সাহা আবৃত্তি করেন।

পরে সুস্মিতা সুলতানার নির্দেশনায় ইতালিতে প্রবাসী বাংলাদেশীদের সাংস্কৃতিক সংগঠন ‘সঞ্চারি সংগীতায়ন’-এর শিশু-কিশোরদের ধারণকৃত একটি মনোজ্ঞ নৃত্য ‘টাকডুম টাকডুম বাজাই বাংলাদেশের ঢোল’, রবীন্দ্র সংগীত ‘দুই হাতে কালের মন্দিরা যে সদাই বাজে’ ও নজরুল সংগীত ‘শুকনো পাতার নূপুর পায়ে’ পরিবেশিত হয়।

এছাড়াও ‘নব আনন্দে জাগো আজি নববিকিরণে’ ও ‘মোর ঘুম ঘোরে এলে মনোহর’ গান দুইটির সাথে নৃত্য পরিবেশন করে প্রবাসী বাংলাদেশী শিশু শিল্পী দিয়া, দিপা, সানজিদা, পুনম, মেঘা, তিলক, স্বপ্ন ও সানিয়া।