• আজ বৃহস্পতিবার, ১৬ আষাঢ়, ১৪২৯ ৷ ৩০ জুন, ২০২২ ৷

মাঙ্কি পক্স ঠেকাতে বাড়তি সতর্কতা জারি হিলি চেকপোস্টে


❏ মঙ্গলবার, মে ২৪, ২০২২ আলোচিত বাংলাদেশ

দিনাজপুর প্রতিনিধি: বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টকরা মাঙ্কি পক্স ঠেকাতে দিনাজপুরের হিলি চেকপোস্টে বাড়তি সতর্কতা জারি করেছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। চেকপোস্টে দুই দেশের পাসপোর্টধারী যাত্রীদের নজরদারি করছেন মেডিকেল টিম।

সোমবার (২৪ মে) বিকেলে বিষয়টি নিশ্চিত করে হাকিমপুর (হিলি) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্মকর্তা শ্যামল কুমার বলেন, ‘মাঙ্কি পক্স প্রতিরোধে আমরা সতর্ক আছি। হিলি চেকপোস্টে ভারত-বাংলাদেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের দেখাশোনার জন্য চেকপোস্টের মেডিকেল টিম কাজ করছে। কোনও যাত্রীর মধ্যে মাঙ্কি পক্সের ভাইরাসের লক্ষণ দেখা দিলে তাকে হাসপাতালে আনা হবে এবং হাসপাতালে আইসোলেশনে রাখা হবে।’

হিলি ইমিগ্রেশন ওসি বদিউজ্জামান বলেন, মাঙ্কি পক্স এড়াতে ইমিগ্রেশনে সব সতর্ক ব্যবস্থা নেওয়া হয়েছে। মেডিকেল টিমের পাশাপাশি ইমিগ্রেশনে যাত্রীদের সব কার্যক্রম সামাজিক দূরত্ব বজায় রেখে করা হচ্ছে।

বিশ্বস্বাস্থ্য সংস্থা বলছে, পৃথিবীর অন্তত ১২টি দেশের শতাধিক মানুষের দেহে মাংকিপক্স সংক্রমণ নিশ্চিত করা হয়েছে। এই সংক্রমণ অস্বাভাবিক কারণ এগুলো এমন দেশে ঘটছে, যেগুলো এ ভাইরাসটির স্বাভাবিক আবাসস্থল নয়।

ইতোমধ্যে নয়টি ইউরোপিয়ান দেশ, যুক্তরাষ্ট্র, ক্যানাডা ও অস্ট্রেলিয়াতে মাংকিপক্স কেস পাওয়া গেছে। এই রোগটি সাধারণতঃ মধ্য ও পশ্চিম আফ্রিকার দুর্গম অঞ্চলে হতে দেখা যায়।

ইউরোপের যে দেশগুলোতে মাংকিপক্স আক্রান্ত লোক পাওয়া গেছে, তার মধ্যে আছে যুক্তরাজ্য, স্পেন, পর্তুগাল, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি ও সুইডেন।

মাংকিপক্স এমন একটি ভাইরাসবাহিত রোগ যা সাধারণত মৃদু অসুস্থতা সৃষ্টি করে এবং অধিকাংশ আক্রান্ত ব্যক্তিই কয়েক সপ্তাহের মধ্যে ভালো হয়ে যায়।