🕓 সংবাদ শিরোনাম

করোনায় গত ২৪ ঘন্টায় ৪ জনের মৃত্যু * বিশ্বের ১১০টি দেশে করোনা সংক্রমণ বাড়ছে, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা * গাইবান্ধায় স্ত্রী হত্যার দায়ে স্বামীসহ ২জনের মৃত্যুদন্ডাদেশ * বন্যাদূর্গত হিন্দু সম্প্রদায়ের মধ্যে মুফতী মুনীর উদ্দিনের নেতৃত্বে খাদ্য সামগ্রী বিতরণ * কক্সবাজারে যাবজ্জীবনসহ তিন জনের কারাদণ্ড * গাজীপুরে বজ্রপাতে কৃষকের মৃত্যু * গাজীপুরে গাড়ির যন্ত্রাংশ চোর চক্রের ১২ সদস্য গ্রেফতার * ডিসেম্বরেই পাতাল জয়, খুলবে ‘বঙ্গবন্ধু টানেল’ * ২০২৩ সালে উদ্বোধন হবে ঝিনুক আকৃতির রেলস্টেশন * টাঙ্গাইলে পুলিশ ট্রেনিং সেন্টারে ট্রেইনি রিক্রুট কনস্টেবলদের সমাপনী অনুষ্ঠান *

  • আজ বৃহস্পতিবার, ১৬ আষাঢ়, ১৪২৯ ৷ ৩০ জুন, ২০২২ ৷

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন অ্যান্থনি আলবেনিজ


❏ মঙ্গলবার, মে ২৪, ২০২২ আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক: অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন অ্যান্থনি আলবেনিজ। স্থানীয় সময় সোমবার সকালে তিনি দেশটির ৩১ তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পরপরই স্থানীয় সমস্যাগুলো ভালো করে বুঝে ওঠার আগেই তাঁকে যেতে হয়েছে বিদেশ সফরে। জাপানের রাজধানী টোকিও অনুষ্ঠিত হতে যাওয়া চার দেশের—যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়া—কোয়াডের বৈঠকে যোগ দিতে শপথ গ্রহণের পরপরই তিনি দেশ ত্যাগ করেন। এ সময় তাঁর সফরসঙ্গী হিসেবে দেশ ত্যাগ করেন নতুন পররাষ্ট্রমন্ত্রী পেনি ওয়াং।

সোমবার সকালের দিকে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজের সঙ্গে নতুন মন্ত্রিসভার বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ সদস্যও শপথ নেন। তাঁদের মধ্যে রয়েছেন পররাষ্ট্র মন্ত্রী পেনি ওয়াং, উপ-প্রধানমন্ত্রী ও কর্মসংস্থানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন রিচার্ড মার্লেস, ট্রেজারার হিসেবে শপথ নিয়েছেন জিম শালমারস এবং অর্থমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল হিসেবে শপথ নিয়েছেন ক্যাটি গ্যালাহার।

এর আগে, গত রোববার অস্ট্রেলিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে অ্যান্থনি আলবেনিজের নেতৃত্বাধীন লেবার পার্টি। তাঁর দল ১৫১টি আসনের মধ্যে ৭৪টি আসনে জয়লাভ করে। তবে একক সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন অন্তত ৭৬টি আসনের। এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি লেবার পার্টি এককভাবে সরকার গঠন করেছে নাকি অন্য কোনো দলের সঙ্গে জোট বেঁধেছে।