• আজ বুধবার, ২৬ শ্রাবণ, ১৪২৯ ৷ ১০ আগস্ট, ২০২২ ৷

প্রয়োজন বুঝে দ্বিতীয় পদ্মা সেতু: প্রধানমন্ত্রী


❏ বুধবার, জুন ২২, ২০২২ প্রধান খবর, ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: প্রয়োজনীয়তা বিবেচনা করে দৌলতদিয়া-পাটুরিয়া রুটে দ্বিতীয় পদ্মা সেতু করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার প্রধানমন্ত্রীর নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

দ্বিতীয় পদ্মা সেতু নিয়ে এক প্রশ্নের জবাবে সরকার প্রধান বলেন, সারা দেশে বিভিন্ন সেতু নির্মাণ করে সংযোগ তৈরি করেছি। পদ্মা সেতু চালু হওয়ার পরে দ্বিতীয়টার জন্য আয়োজন রয়েছে। তবুও আগে দেখতে হবে, এটার প্রয়োজনীয়তা কতটুকু? সেটা বিবেচনা করে করা হবে।

পদ্মা সেতুর মতো মেগা প্রকল্পের কাজ শেষ করে আবার আরেকটা বড় প্রকল্পের কাজ এই মুহূর্তে শুরু করা সম্ভব নয় বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা এখনই শুরু করতে পারব না। আর আপনারা জানেন যে এটা ছিল আরিচা থেকে ফেরি যেত দৌলতদিয়া। পাটুরিয়ার যে জায়গাটা সেটা একটা শ্যালো জায়গা ছিল। অনবরত এখানে নদী ড্রেজিং করতে হতো। আমারই পরামর্শে ড্রেজিং করা পলি ওখানে ফেলে ফেলে এই জায়গাটা ভরাট করা হয়।

‘ভবিষ্যতে যখন আমাদের প্রয়োজন আমরা মনে করব, আমি আগেই বলেছি কোনো প্রকল্প নেয়ার আগে সেখান থেকে আমার রিটার্ন কী আসবে সেটা আমাদের দেখতে হয়। সেটা দেখে আমরা করব।’

তবে দ্বিতীয় পদ্মা সেতুর কথা সরকারের ভাবনায় আছে বলেও নিশ্চিত করেন তিনি।

সরকারপ্রধান বলেন, ‘কাজেই সেটা আমাদের মাথায় আছে। যেখানে হয়ত করতে হতে পারে, করব। তখন আমরা সেটা উদ্যোগ নেব। এখন এত বড় খরচ করেছি, সেটার টাকা আগে উঠুক। তারপরে দ্বিতীয়টা করব।’