ই-টিকিট ওয়েবসাইটের পাশাপাশি ট্রেনের টিকিট কাটার জন্য চালু হলো নতুন মোবাইল অ্যাপ


❏ বৃহস্পতিবার, জুন ২৩, ২০২২ প্রধান খবর

সময়ের কন্ঠস্বর ডেস্ক: এখন থেকে রেলযাত্রীরা বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইটের পাশাপাশি ‘রেলসেবা’ অ্যাপ ব্যবহার করে ট্রেনে টিকিট কাটতে পারবেন। বাংলাদেশ রেলওয়ের নতুন মোবাইল ফোন অ্যাপ ‘রেলসেবা তৈরি ও ব্যবস্থাপনার কাজ করেছে বাংলাদেশ রেলওয়ের টিকেটিং পার্টনার সহজ সিনেসিস ভিনসেন জেভি।

গতকাল বুধবার দুপুরে রেল ভবনে আনুষ্ঠানিকভাবে অ্যাপটি উদ্বোধন করেছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

এ সময় রেলমন্ত্রী বলেন, গত ঈদে এই অ্যাপ চালু করতে পারেনি। সহজ দায়িত্ব নেওয়ার খুব কম সময়ের মধ্যে অ্যাপটি চালু করেছে। যাত্রীদের বেশ চাহিদা ছিল। ঈদের আগেই আমরা অ্যাপটি চালু করে দিয়েছি। এখন দেখা যাক কতটা ভালো সার্ভিস দিতে পারে তারা।

নতুন ‘রেলসেবা’ অ্যাপটি বর্তমানে গুগল প্লে-স্টোরে পাওয়া যাচ্ছে। টিকিট কাটার জন্য যাত্রীদের অ্যাপটি ডাউনলোড করে নিজের নাম, মোবাইল ফোন নম্বর, ই-মেইল অ্যাড্রেস, জাতীয় পরিচয়পত্র/জন্মনিবন্ধন নম্বর ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তবে কোনো যাত্রী যদি ইতিমধ্যে বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইটে রেজিস্ট্রার করে থাকেন, তাহলে তাঁকে আর দ্বিতীয়বার রেজিস্ট্রেশন করতে হবে না। শুধু মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই হবে।

এই রেলসেবা অ্যাপ ব্যবহার করে টিকিট কাটার জন্য যাত্রীকে তাঁর পছন্দ অনুযায়ী যাত্রা শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন, পছন্দ অনুযায়ী ট্রেনের ক্লাস ও যাত্রার তারিখ সিলেক্ট করতে হবে। একই সঙ্গে ‘ট্রেন ডিটেইলস’ থেকে সহজেই ট্রেনের বিস্তারিত তথ্য দেখতে পারবে। তারপর এভাইলেবল ট্রেন থেকে পছন্দমতো বগি ও সিট সিলেক্ট করে অনলাইন পেমেন্টের (ডেবিট/ক্রেডিট কার্ড অথবা এমএফএস) মাধ্যমে টিকিট কেটে ফেলতে পারবেন। এরই মাধ্যমে ই-টিকিট যাত্রীর রেজিস্টারকৃত ই-মেইলে সেন্ড হয়ে যাবে। একই সঙ্গে যাত্রী ই-টিকিট অ্যাপ থেকে নিজের সুবিধামতো ডাউনলোড করে নিতে পারবেন।

যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে ‘রেলসেবা’ অ্যাপের ন্যাভিগেশন বারে সংযুক্ত করা হয়েছে নানান ফিচার। ‘ভ্যারিফাই টিকিট’ ট্যাব থেকে সহজেই টিকিট ভ্যারিফাই করার সুবিধা রয়েছে। এ ছাড়া ‘মাই টিকিটস’-এর মাধ্যমে সাত দিন পর্যন্ত পুরোনো ও আসন্ন ট্রিপ ডিটেইলস দেখা যাবে। যাত্রীরা প্রয়োজনে ‘মাই অ্যাকাউন্টস’ ট্যাবের মাধ্যমে রেজিস্ট্রেশনের সময় নিজের দেওয়া তথ্য, পাসওয়ার্ড আপডেট করে নিতে পারবেন।

অনুষ্ঠানে রেল মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ে পরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদারসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।