🕓 সংবাদ শিরোনাম

বঙ্গবন্ধুকে হত্যা করে দেশকে চল্লিশ বছর পিছিয়ে দিয়েছে: আমির হোসেন আমু * ফরিদপুরে ১৪ দিন ধরে বন্ধ ক্লিনিক, টিকাদান কর্মসূচী চলছে স্কুলের বারান্দায়! * ফার্নেস অয়েলের দাম বাড়ল ১৫% * এবার গাড়িচাপায় প্রাণ গেল তিন মাদরাসাছাত্রের * ভারতে দুই বছর সাজাভোগ শেষে দেশে ফিরল ৮ বাংলাদেশি নারী * পঞ্চম শ্রেণির ছাত্রী মা হতে চলেছে, দুলাভাই গ্রেপ্তার * ঝালকাঠি জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখে লাশ নিয়ে বিক্ষোভ * গার্ডার দুর্ঘটনা : ক্রেনচালকসহ গ্রেপ্তার ৯ * ফরিদপুর জেলা কারাগারে নেই কোনো চিকিৎসক, স্বাস্থ্য ঝুঁকিতে বন্দীরা * পাথর খেকোদের দখলে ডাহুক নদী: নষ্ট হচ্ছে পরিবেশ, ধ্বংস হচ্ছে ফসলি জমি *

  • আজ বৃহস্পতিবার, ৩ ভাদ্র, ১৪২৯ ৷ ১৮ আগস্ট, ২০২২ ৷

৫ টি নিয়ম মেনে চললে ১৫ দিনেই ডায়াবিটিস নিয়ন্ত্রনে

Health Desk
❏ শনিবার, জুলাই ২, ২০২২ আন্তর্জাতিক

লাইফস্টাইল ডেস্ক: ডায়াবিটিসের সমস্যায় ভোগেন বহু মানুষ। এই রোগের হাত ধরেই জন্ম নেয় কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো নানাবিধ সমস্যা। বিশেষ করে ডায়াবিটিস থাকলে উচ্চ রক্তচাপের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। রক্তে ইনসুলিনের পরিমাণ হ্রাস পাওয়ার কারণেই এমনটি হয়ে থাকে। সে জন্য ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা জরুরি। রক্তে শর্করার পরিমাণ কম করতে চিকিৎসকের পরামর্শ মতো চলার পাশাপাশি রোজের জীবনেও কিছু মেনে চলা জরুরি।

১) শরীরচর্চা: রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে নিয়ম করে ব্যায়াম, ধনুরাসন, ভুজঙ্গাসন, বালাসনের মতো কয়েকটি সহজ যোগাসন করা জরুরি। নিয়ম করে হাঁটলেও সুফল পাবেন।

২) শাকসব্জি খাওয়া: রোজের পাতে একটা বড় অংশ জুড়ে রাখুন সবুজ শাকসব্জি। লাউ, মেথি, পালংশাক, করলার মতো সব্জি বেশি করে খান। এ ছাড়াও মরসুমি বিভিন্ন ফল যেমন আপেল, আমলকি, পেঁপে, বেদানাও রাখুন প্রতি দিনের খাদ্যতালিকায়।

৩)প্রক্রিয়াজাত খাবার থেকে দূরে থাকুন: চিনি জাতীয় খাবার, মিষ্টি, বাইরের প্রক্রিয়াজাত খাবার একেবারে এড়িয়ে চলুন। রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করতে এই খাবারগুলি যথেষ্ট। ডায়াবিটিস ধরা প়ড়লে তো বটেই, তা ছা়ড়া আগাম সতর্কতা নিতেও এ ধরনের খাবার খাওয়া বন্ধ করুন।

৪)তাড়াতাড়ি রাতের খাওয়া সারুন: ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে রাত করে খাবার না খাওয়াই ভাল। এই অভ্যাস শুধু ডায়াবিটিস নয়, অন্যান্য রোগেরও কারণ হতে পারে। সবচেয়ে ভাল হয় যদি ৮ টার আগেই নৈশভোজ সেরে নিতে পারেন।

৫)ভাতঘুম নয়: ডায়াবিটিস থাকলে দিনের বেলা ভাত খেয়ে না ঘুমানোই ভাল। এতে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়া আশঙ্কা থাকে। যাঁদের ডায়াবিটিস আছে দিনে ভাতঘুম দেওয়া অভ্যাস মারাত্মক হতে পারে তাঁদের জন্য।