৪০ পেরোলে সুস্থ থাকতে পুরুষরা কী ধরনের নিয়ম মেনে চলবেন

Lifestyle news
❏ বুধবার, জুলাই ৬, ২০২২ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক: পেশাগত জীবনে ব্যস্ততার কারণে আলাদা করে নিজের যত্ন নেওয়া হয় না অনেকেরই। চিকিৎসকরা বলেন, ৪০ পেরোলে শরীরের প্রতি বাড়তি নজর দেওয়া প্রয়োজন। বার্ধ্যক্যে সুস্থ থাকার পূর্ব প্রস্তুতি এই বয়স থেকে শুরু করা জরুরি। বয়স বাড়লে নানা রকম শারীরিক জটিলতা দেখা দেয়। সে সব সমস্যা এড়াতে ৪০-এর পর থেকে নিজেকে একটি নিয়মে বাঁধা জরুরি। শরীরচর্চার পাশাপাশি, খাদ্যাভ্যাসেও বদল আনা দরকার। একটি বয়সের পর পুরুষ ও মহিলাদের স্বাস্থ্যের যত্ন নেওয়ার পদ্ধতি কিছুটা হলেও বদলে যায়।

৪০ পেরিয়ে গেলে নিজেদের সুস্থ রাখতে কী ধরনের খাওয়াদাওয়া করবেন পুরুষরা?

১) ফাইবার সমৃদ্ধ খাবার ডায়াবিটিস ও হৃদ্‌রোগের ঝুঁকি হ্রাস করে। এ ছাড়া, পরিপাকক্রিয়া উন্নত করতেও ফাইবার দারুণ কার্যকর। মুসুর ডাল, শাক, বাদাম, ড্রাই ফ্রুটস, মটরশুঁটি, ওটসের মতো ফাইবার সমৃদ্ধ খাবার ৪০ পেরোনোর পর প্রতিদিনের খাদ্যতালিকায় রাখা জরুরি।

২) উচ্চ রক্তচাপের ঝুঁকি এড়াতে কম সোডিয়াম যুক্ত খাবার বেশি করে খান। কলা, পালংশাক ছাড়াও বেশ কিছু সব্জি ও ফলে সোডিয়ামের পরিমাণ কম। এই ধরনের খাবার শরীরে পটাশিয়ামের পরিমাণ বাড়াতে সাহায্য করে।

৩) ৪০ পেরোলে স্যাচুরেটেড ফ্যাট এড়িয়ে চলা প্রয়োজন। রেড মিট, দুগ্ধজাত পণ্যে এই ধরনের ফ্যাটের পরিমাণ অনেক বেশি। ফলে সুস্থ থাকতে এই খাবারগুলি থেকে দূরে থাকাই ভাল।