🕓 সংবাদ শিরোনাম

মুখ ফসকে অনাকাঙ্ক্ষিত শব্দ বেরিয়ে গেছে: গণশিক্ষা প্রতিমন্ত্রী * মাধবপুরে নিখোঁজের ৩ দিন পর গাছে মিলল ঝুলন্ত দেহ * জিয়া কখনই প্রকৃত মুক্তিযোদ্ধা ছিলেন না: হানিফ * প্রতিরোধ নারায়ণগঞ্জ থেকে শুরু হবে, খেলায় আমরাই জিতব: শামীম ওসমান * সুনামগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত * স্কুলছাত্রের ঘরে ঢুকে দরজা আটকালেন কলেজছাত্রী, রাত গভীরে গ্রাম্য সালিসে হলো বিয়ে * সালথায় আশ্রয়ন প্রকল্পের ঘরে চাঁদাবাজি, আটক মহিলা ভাইস চেয়ারম্যানের স্বামী * বুড়িগঙ্গা নদীতে নৌকা চলে, মাঝিদের জীবন চলে না * চকবাজারে অগ্নিকাণ্ডে ও উত্তরায় গার্ডার পড়ে প্রাণহানিতে প্রধানমন্ত্রীর শোক * নারায়ণগঞ্জে তেল চোরাই চক্রের ৩ সদস্যকে গ্রেপ্তার *

  • আজ মঙ্গলবার, ১ ভাদ্র, ১৪২৯ ৷ ১৬ আগস্ট, ২০২২ ৷

পবিত্র হজের খুতবা শুরু


❏ শুক্রবার, জুলাই ৮, ২০২২ ইসলাম

ইসলাম ডেস্ক- সৌদি আরবের আরাফাত ময়দানে সমবেত হয়েছেন হাজিরা। স্থানীয় সময় বেলা সাড়ে ১২টার দিকে খুতবা শুরু করেন সৌদি আলেম শায়খ মোহাম্মদ বিন আবদুল করিম আল ঈসা।

চলতি বছর হজের খুতবা বাংলাসহ ১৪ ভাষায় সম্প্রচার করা হচ্ছে। বাংলায় অনুবাদ করছেন উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক মাওলানা শোয়াইব রশিদ। তার সহকারী হিসেবে রয়েছেন খলিলুর রহমান।

আরাফাত ময়দানের পাথরে বসে কুরআন তেলাওয়াত করছেন তারা। এই ময়দানেই বিদায় হজের ভাষণ দিয়েছিলেন মহানবী হযরত মোহাম্মদ (সা)।

এর আগে লাব্বাইক ধ্বনিতে মুখরিত হয় আরাফাতের ময়দান। সবার মুখেই ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান নিয়ামাতা লাকা ওয়াল মুলক, লা শারিকা লাকা’। হে আল্লাহ! আমি হাজির, আপনার কোনো শরিক নেই, আপনার মহান দরবারে হাজির, নিশ্চয়ই সব প্রশংসা, নিয়ামত এবং সব রাজত্ব আপনারই।

দিনভর আরাফাত ময়দানে অবস্থানের পর হাজিরা কাছের মুজদালিফায় যাবেন। সেখানে খোলা আকাশের নিচে রাত কাটাবেন। আর শনিবার শয়তানের প্রতি প্রতীকি পাথর নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন।