🕓 সংবাদ শিরোনাম

১৩ বছর আত্মগোপনে থাকার পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার * নিজের অশ্লীল ছবি দিয়ে ফেসবুক মেসেঞ্জারে ছাত্রীর ছবি চান অধ্যক্ষ! * ‘চুক্তি বাতিল করেছি’, জানালেন সাকিব * বিয়ের নাটক সাজিয়ে তরুণীকে ধর্ষণ, থানায় মামলা * পান্থপথের আবাসিক হোটেল থেকে নারী চিকিৎসকের গলাকাটা মরদেহ; গ্রেপ্তার ঘাতক * বিছনাকান্দি পর্যটন কেন্দ্রে রাতের আধারে পাথর চুরি, দিনে ট্রাকে বিক্রি * সিয়েরা লিওনে মূল্যবৃদ্ধির প্রতিবাদে সরকার বিরোধী বিক্ষোভ, নিহত ২৭ * বিবাহ বহির্ভূতভাবে ১০ মাস সংসার! স্ত্রীর স্বীকৃতিতে নারীর অনশন * জাতীয় শোক দিবসে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হবে : আইজিপি * ম্যাকিয়াভেলির প্রভাবে শেখ হাসিনা, যা প্রয়োজন *

  • আজ শুক্রবার, ২৮ শ্রাবণ, ১৪২৯ ৷ ১২ আগস্ট, ২০২২ ৷

ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক ঠাকুরগাঁও এর আকবর হোসেন আর নেই


❏ মঙ্গলবার, জুলাই ১২, ২০২২ আলোচিত বাংলাদেশ, গুণীজন সংবাদ

ঠাকুরগাঁও প্রতিনিধি: ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও ঠাকুরগাঁও পৌরসভার সাবেক চেয়ারম্যান আকবর হোসেন আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মঙ্গলবার বেলা ১১টায় দিনাজপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৮৯ বছর।

আকবর হোসেন ১৯৫২ সালে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ৯ শ্রেণির ছাত্র ছিলেন। ২১ ফেব্রুয়ারি ঢাকায় ছাত্রদের ওপর পুলিশের গুলি ও হত্যার খবর সারা দেশে ছড়িয়ে পড়লে ঠাকুরগাঁওয়ে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন ছাত্ররা। সেই আন্দোলনে নেতৃত্ব দেন আকবর হোসেন।

অবিবাহিত আকবর হোসেন বাংলা সিনেমায় অভিনয় করে খ্যাতি অর্জন করেন। খেলাধুলা, সংস্কৃতি চর্চা থেকে চন্ডিপাঠ সবকিছুতে তিনি ছিলেন পারদর্শী।

মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদান ছিল। রাজনৈতিক অঙ্গনেও ছিলেন বেশ প্রশংসিত। ১৯৯৮ সালে তিনি ঠাকুরগাঁও পৌর চেয়ারম্যান নির্বাচিত হন। দক্ষতা ও সততার কারণে পেয়েছিলেন দেশসেরা পুরস্কার।

মৃত্যুর আগে আকবর হোসেন জেলা আওয়ামী লীগের উপদেষ্টা ছিলেন।

রাতে তার গ্রামের বাড়ি ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে দাফন সম্পন্ন হয়েছে বলে জানান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার রায়।