🕓 সংবাদ শিরোনাম

বঙ্গবন্ধুকে হত্যা করে দেশকে চল্লিশ বছর পিছিয়ে দিয়েছে: আমির হোসেন আমু * ফরিদপুরে ১৪ দিন ধরে বন্ধ ক্লিনিক, টিকাদান কর্মসূচী চলছে স্কুলের বারান্দায়! * ফার্নেস অয়েলের দাম বাড়ল ১৫% * এবার গাড়িচাপায় প্রাণ গেল তিন মাদরাসাছাত্রের * ভারতে দুই বছর সাজাভোগ শেষে দেশে ফিরল ৮ বাংলাদেশি নারী * পঞ্চম শ্রেণির ছাত্রী মা হতে চলেছে, দুলাভাই গ্রেপ্তার * ঝালকাঠি জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখে লাশ নিয়ে বিক্ষোভ * গার্ডার দুর্ঘটনা : ক্রেনচালকসহ গ্রেপ্তার ৯ * ফরিদপুর জেলা কারাগারে নেই কোনো চিকিৎসক, স্বাস্থ্য ঝুঁকিতে বন্দীরা * পাথর খেকোদের দখলে ডাহুক নদী: নষ্ট হচ্ছে পরিবেশ, ধ্বংস হচ্ছে ফসলি জমি *

  • আজ বৃহস্পতিবার, ৩ ভাদ্র, ১৪২৯ ৷ ১৮ আগস্ট, ২০২২ ৷

মসজিদে নববির মুতাওয়াল্লি হাবিব মোহাম্মদ মারা গেছেন


❏ বৃহস্পতিবার, জুলাই ১৪, ২০২২ ইসলাম

ইসলাম ডেস্ক- বুধবার আল আফারির মৃত্যুর খবর প্রকাশ করে মসজিদ কর্তৃপক্ষ। হারামাইন শরিফাইন নামে ফেসবুকের এক ভেরিফাইড পেজ থেকে তার মৃত্যুর প্রকাশ করে বলা হয়, মসজিদে নববির সবচেয়ে প্রবীণ মুতাওয়াল্লিদের অন্যতম আঘা হাবিব মোহাম্মদ আল আফারি মারা গেছেন।

এদিন সন্ধ্যায় মসজিদে নববিতে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়েছে। আল আফারির মৃত্যুতে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলিম মাগফিরাত কামনা করেছে।

আঘা হাবিব মোহাম্মদ আল আফারি গত শতকের আশির দশকে আফ্রিকার জিবুতি থেকে মদিনায় আসেন। তখন বয়স ছিল মাত্র ১৮ বছর। মদিনায় আসার পর তিনি মসজিদে নববির মুতাওয়াল্লি নিযুক্ত হন।

মহানবী হজরত মুহাম্মদ (স.)-এর পবিত্র রওজা মোবারকের দেখভাল করতেন। এ ছাড়া তার অন্যতম দায়িত্ব ছিল প্রতি শুক্রবার জুমার নামাজের আগে মসজিদে নববির মিমবারের তালা খুলে দেয়া।

২০১৯ সালে অসুস্থ হওয়ার আগপর্যন্ত টানা ৩৮ বছর দায়িত্ব পালন করেন আল আফারি। এরপর সুস্থ হয়ে উঠতে পারেননি তিনি।

অসুস্থতার কারণে ২০১৯ সালের দিকে দায়িত্বে অব্যাহতি দিতে বাধ্য হন আল আফারি। ওই সময় এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘যদি অসুস্থতা আমাকে বাধ্য না করত, আমি কখনোই এ দায়িত্ব ছাড়তাম না।

আল্লাহর অসংখ্য পবিত্র নিদর্শনের মধ্যে পবিত্র কাবা শরিফের পরই গুরুত্বপূর্ণ ও পবিত্র নিদর্শন পবিত্র মসজিদে নববি। মহিমান্বিত এ মসজিদে নববী অর্থ নবীর মসজিদ। এই মসজিদটিই হচ্ছে পৃথিবীর সর্বোত্তম ও পবিত্র স্থানের মধ্যে দ্বিতীয়।

এ মসজিদের গুরুত্ব ও মর্যাদা নিয়ে কুরআন ও হাদিসের অসংখ্য নির্দেশনা রয়েছে। এই মসজিদের অভ্যন্তরে দক্ষিণে অবস্থিত হজরত মুহাম্মদ (স.)-এর রওজা মোবারক, যা পবিত্র খানায়ে কাবার পর পৃথিবীর সর্বোত্তম স্থান হিসেবে স্বীকৃত।