🕓 সংবাদ শিরোনাম
  • আজ মঙ্গলবার, ২৫ শ্রাবণ, ১৪২৯ ৷ ৯ আগস্ট, ২০২২ ৷

পশ্চিমা অস্ত্রের আগমন যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি পরিবর্তন করছে: জেলেনস্কি

International news
❏ মঙ্গলবার, জুলাই ১৯, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের সেনাবাহিনী রাশিয়াকে যুদ্ধক্ষেত্রে বেশ প্রতিরোধ গড়ে তুলেছে। রাষ্ট্রপতি একটি ভিডিও বার্তায় বলেছেন, পশ্চিমা অস্ত্রের আগমন যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি পরিবর্তন করছে। ইউক্রেনের সেনাবাহিনী এখন রুশ সেনাবাহিনীর দখলে থাকা এলাকাগুলো সরিয়ে নিচ্ছে। একই সঙ্গে রুশ সেনাবাহিনীর নতুন এলাকা দখল করাও একটি চ্যালেঞ্জ।

অন্যদিকে ইউক্রেনের সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, রুশ সেনারা সুমি অঞ্চলে ১৫০টিরও বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। তবে হতাহতের বিষয়ে এখন পর্যন্ত স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

ইউক্রেনের বিমান বাহিনী বলেছে, ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়া তিন হাজারের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। সোমবার রাশিয়ান সেনাবাহিনী এই হামলা চালায়।

সোমবার রাশিয়ান সেনাবাহিনী দোনেৎস্ক অঞ্চলের তোরেস্ক শহরে গুলি চালায়। এই ঘটনায় অন্তত পাঁচ জন নিহত হয়। অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার নিরাপত্তা প্রধান ইভান কাকানভ এবং প্রসিকিউটর জেনারেল ইরিয়ানা ভেনেডিক্টোভাকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে বরখাস্ত করেছেন।

ইউক্রেনীয় সেনাবাহিনী স্লোভিয়াস্ক এবং বাখমুতে রাশিয়ান সেনাদের সঙ্গে তুমুল লড়াই চলছে। এ কারণে রাশিয়ান সেনারা পিছু হটতে পারে। সোমবার সন্ধ্যায় ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ এ তথ্য জানিয়েছেন।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা বলেছেন, বেলারুশীয় বাহিনী ইউক্রেনের সীমান্ত অতিক্রম করলে বেলারুশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক ক্ষেপণাস্ত্র হামলায় এ পর্যন্ত ৩৫৩ ইউক্রেনীয় শিশু নিহত হয়েছে। একই সঙ্গে ৬৬২ শিশু আহত হয়েছে, যাদের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। দোনেৎস্ক অঞ্চলে সবচেয়ে বেশি ৩৫৩ শিশু মারা গেছে।