🕓 সংবাদ শিরোনাম

গাজীপুরে ডাকাতির প্রস্তুতিকালে ৬ ডাকাত গ্রেফতার * নূর হোসেনের বিরুদ্ধে আরও এক অস্ত্র-মাদক মামলার বিচার শুরু * আলোচিত সবুজ হত্যা: ফরিদপুরে ছাত্রলীগ ও ছাত্রদলের সভাপতিকে গ্রেফতারের দাবী * নারায়ণগঞ্জে যৌতুকের মামলায় আইনজীবী গ্রেফতার * হবিগঞ্জের নবীগঞ্জ ইউপি কার্যালয় হয়ে গেল ‘সৌদি দূতাবাস’! * ত্রিশালে ফিসারীতে বিষ প্রয়োগ করে ৫০ লক্ষ টাকার মাছ নিধন * রংপুরে গৃহবধুকে অপহরণ মামলায় অপহরণকারীর যাবজ্জীবন কারাদন্ড * বাহুবলে পরিমাপে কম দেওয়ায় দুই পেট্রল পাম্পকে জরিমানা * আলোচিত সেই শিশুকে এক মাসের মধ্যে ৫ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ * বাঙালির মর্যাদা প্রতিষ্ঠার সম্পূর্ণ দায়িত্ব নিয়েছিলেন বঙ্গবন্ধু: আইনমন্ত্রী *

  • আজ সোমবার, ২৪ শ্রাবণ, ১৪২৯ ৷ ৮ আগস্ট, ২০২২ ৷

রাত পেরুলেই পঞ্চগড় হবে প্রথম ভূমিহীন ও গৃহহীণ মুক্ত জেলা

Panchagar news
❏ বুধবার, জুলাই ২০, ২০২২ রংপুর

নাজমুস সাকিব মুন, পঞ্চগড় প্রতিনিধি: দেশের প্রথম ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হতে যাচ্ছে পঞ্চগড়। আগামীকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পঞ্চগড়কে শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা ঘোষণা করবেন।

জেলার চার হাজার ৮৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার আশ্রয় পাবেন প্রধানমন্ত্রীর এই বিশেষ উদ্যোগে। এই দিন পঞ্চগড় সহ সারা দেশে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ‘ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য জমি ও গৃহ প্রদান’ কার্যক্রমের আওতায় আরও ২৬ হাজার ২২৯টি ঘর দেওয়া হচ্ছে।

জেলা প্রশাসক এক বার্তায় জানান, তৃতীয় পর্যায়ে দুই হাজার ৪৩৪ জন পরিবারের জন্য একক গৃহ নির্মাণের উদ্যোগ নেয়া হয়। এর মধ্যে এক হাজার ২১ পরিবারকে গত ২৬ এপ্রিল প্রথম ধাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জমিসহ গৃহ হস্তান্তর করেন। আগামীকাল (২১ জুলাই) অবশিষ্ট এক হাজার ৪১৩ পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী। এসময় তিনি পঞ্চগড় জেলাকে দেশের প্রথম ভূমিহীন ও গৃহহীণ মুক্ত জেলা ঘোষণা করবেন।

এই ধাপের প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় বাবদ বরাদ্দ ছিল দুই লাখ ৫৯ হাজার ৫০০ টাকা। প্রতিটি একক গৃহে রয়েছে দুটি করে শোয়ার ঘর, একটি রান্নাঘর, একটি শৌচাগারসহ একটি বারান্দা। প্রতি গৃহে বিদ্যুৎ সংযোগসহ সুপেয় পানির জন্য বসানো হয়েছে নলকূপ।

এর আগেও আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় পঞ্চগড়ে প্রথম ও দ্বিতীয় পর্যায়ে দুই হাজার ৪১৬ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে দুই শতক জমিসহ একক গৃহ প্রদান করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

জেলা প্রশাসক জহুরুল ইসলাম বলেন, পঞ্চগড়ের ৫ উপজেলার ৪৩টি ইউনিয়ন থেকে সর্বমোট ৪ হাজার ৮৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার চিহ্নিত করা হয়েছে এবং এ যাবৎ ৭৩ দশমিক ২১ একর খাস জমি অবৈধ দখল হতে উদ্ধার করা হয়েছে। আর এই জমি গুলোতেই আশ্রয়হীন মানুষ আত্মমর্যাদার ঠাই পেয়েছে।  ২১ জুলাই পঞ্চগড়কে প্রথম ভূমিহীন ও গৃহহীণ মুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী।