🕓 সংবাদ শিরোনাম

বঙ্গবন্ধুকে হত্যা করে দেশকে চল্লিশ বছর পিছিয়ে দিয়েছে: আমির হোসেন আমু * ফরিদপুরে ১৪ দিন ধরে বন্ধ ক্লিনিক, টিকাদান কর্মসূচী চলছে স্কুলের বারান্দায়! * ফার্নেস অয়েলের দাম বাড়ল ১৫% * এবার গাড়িচাপায় প্রাণ গেল তিন মাদরাসাছাত্রের * ভারতে দুই বছর সাজাভোগ শেষে দেশে ফিরল ৮ বাংলাদেশি নারী * পঞ্চম শ্রেণির ছাত্রী মা হতে চলেছে, দুলাভাই গ্রেপ্তার * ঝালকাঠি জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখে লাশ নিয়ে বিক্ষোভ * গার্ডার দুর্ঘটনা : ক্রেনচালকসহ গ্রেপ্তার ৯ * ফরিদপুর জেলা কারাগারে নেই কোনো চিকিৎসক, স্বাস্থ্য ঝুঁকিতে বন্দীরা * পাথর খেকোদের দখলে ডাহুক নদী: নষ্ট হচ্ছে পরিবেশ, ধ্বংস হচ্ছে ফসলি জমি *

  • আজ বৃহস্পতিবার, ৩ ভাদ্র, ১৪২৯ ৷ ১৮ আগস্ট, ২০২২ ৷

ইউক্রেনে আমেরিকার পক্ষ থেকে আর্থিক ও সামরিক সাহায্য বহাল থাকবে

International news
❏ সোমবার, জুলাই ২৫, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অব্যাহত। পাশে থাকার বার্তা নিয়ে আজ কিভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে দেখা করলেন আমেরিকান কংগ্রেসের প্রতিনিধিরা। জানালেন, আমেরিকার পক্ষ থেকে আর্থিক ও সামরিক সাহায্য বহাল থাকবে।

প্রতিনিধি দলে ছিলেন ‘হাউস আর্মড সার্ভিসেস কমিটি’-র প্রধান অ্যাডাম স্মিথ। একটি বিবৃতি দিয়ে প্রতিনিধি দলটি জানিয়েছে, ‘‘এত দিন ধরে আমেরিকা ও তার বন্ধু দেশেরা ইউক্রেনের পাশে থেকেছে। অর্থনৈতিক, সামরিক ও মানবিক সাহায্য পাঠিয়ে গিয়েছে। ভবিষ্যতেও প্রেসিডেন্ট জ়েলেনস্কি ও ইউক্রেনের মানুষের পাশে থাকবে আমেরিকা। তাদের সাহসী অবস্থানকে সমর্থন জানাবে।’’ আমেরিকান প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জানিয়েছেন, আরও চারটি আর্টিলারি রকেট সিস্টেম পাঠাবে ওয়াশিংটন। তবে এর বেশি কিছু জানানো হয়নি।

যুদ্ধ চলছেই। গত কাল ইউক্রেনের বন্দর-শহর ওডেসায় রুশ মিসাইল হামলার নিন্দা করেছে আমেরিকা। আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন টুইট করে বলেন, ‘‘ওডেসায় রাশিয়ার হানাকে আমেরিকা তীব্র ভাবে নিন্দা করছে। এমন পদক্ষেপ ক্ষুধার্তদের খাবার পৌঁছে দেওয়ার পথে বাধা হয়ে দাঁড়াবে। এতে শুক্রবার সই হওয়া চুক্তির প্রতি রাশিয়ার বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন উঠছে।’’ শুক্রবার কৃষ্ণসাগরে গম বোঝাই জাহাজগুলিকে ছাড় দেওয়া নিয়ে রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেসের উপস্থিতিতে ইস্তানবুলে চুক্তিবদ্ধ হয়েছিল রাশিয়া ও ইউক্রেন। পরের দিনই বন্দর লক্ষ্য করে রকেট ছোড়ে রাশিয়া।