🕓 সংবাদ শিরোনাম

নজরদারির অভাব: শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এলাকায় অপরাধীদের আনাগোনা * মুখ ফসকে অনাকাঙ্ক্ষিত শব্দ বেরিয়ে গেছে: গণশিক্ষা প্রতিমন্ত্রী * মাধবপুরে নিখোঁজের ৩ দিন পর গাছে মিলল ঝুলন্ত দেহ * জিয়া কখনই প্রকৃত মুক্তিযোদ্ধা ছিলেন না: হানিফ * প্রতিরোধ নারায়ণগঞ্জ থেকে শুরু হবে, খেলায় আমরাই জিতব: শামীম ওসমান * সুনামগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত * স্কুলছাত্রের ঘরে ঢুকে দরজা আটকালেন কলেজছাত্রী, রাত গভীরে গ্রাম্য সালিসে হলো বিয়ে * সালথায় আশ্রয়ন প্রকল্পের ঘরে চাঁদাবাজি, আটক মহিলা ভাইস চেয়ারম্যানের স্বামী * বুড়িগঙ্গা নদীতে নৌকা চলে, মাঝিদের জীবন চলে না * চকবাজারে অগ্নিকাণ্ডে ও উত্তরায় গার্ডার পড়ে প্রাণহানিতে প্রধানমন্ত্রীর শোক *

  • আজ মঙ্গলবার, ১ ভাদ্র, ১৪২৯ ৷ ১৬ আগস্ট, ২০২২ ৷

১১০০০ ভোল্টের ট্রান্সফরমার ব‌সি‌য়ে শরীয়তপু‌রে পুনাক মেলায় আলোকসজ্জা


❏ মঙ্গলবার, জুলাই ২৬, ২০২২ ঢাকা, দেশের খবর

নয়ন দাস,  শরীয়তপুর প্রতি‌নি‌ধি: বিদ্যুৎ সাশ্রয়ে দিনে এক ঘণ্টা ক‌রে এলাকাভিত্তিক লোডশেডিং শিডিউলের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এ অবস্থায় শরীয়তপুরে মাসব্যাপী চল‌ছে পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) হস্ত, কুটিরশিল্প ও পণ্য মেলা।

এই মেলার জন্য রাস্তার ওপর ১১০০০ ভোল্টের ট্রান্সফরমার ব‌সি‌য়ে বিদ্যুৎ সরবারহ করা হ‌চ্ছে। সরকা‌রের বিদ্যুৎ সাশ্রয়ের কোন নির্দেশনা মানা হচ্ছে না। পুনাক মেলার প্রতিটি স্টলে, ভেতরে ও বাইরের চারপাশে ব্যাপক আলোকসজ্জার বিষয়টি নিয়ে স‌চেতন মহ‌লে চল‌ছে আলোচনা-সমালোচনা।

সোমবার (২৫ জুলাই) রাত ৮টার দি‌কে শরীয়তপুর পু‌লিশ লাইন্স মা‌ঠে গি‌য়ে দেখা গে‌ছে, মাসব্যাপী এই মেলায় ৭৬টি স্টল রয়েছে। প্রতিটি স্টল মেলা ক‌মি‌টির থে‌কে ভাড়া নি‌য়ে খু‌লে‌ছেন ব্যবসায়ীরা। প্রতি‌দিন সকাল থে‌কে স্টলগু‌লো খোলা রাখা হয় রাত ১১টা পর্যন্ত। স্টলের ভেতরে ও বাইরের বিভিন্ন স্থানে অসংখ্য বাতি জ্বলছে। স্টল ছাড়াও মেলায় ভিত‌রে বা‌হি‌রে রয়েছে ব্যাপক আলোকসজ্জা। মানুষ‌কে বাড়তি বিনোদনের জন্য রয়েছে রাত ৯টা থেকে রাত ১১টা পর্যন্ত সার্কাস। এখানেও ব্যাপক আলোকসজ্জার ব্যবস্থা রয়েছে।

মেলায় স্থানীয় কয়েকজনের সা‌থে কথা বল‌লে তারা জনায়, বিশ্বব্যাপী যেখা‌নে বৈদ্যুতিক ও জ্বালানি সমস্যায় ভুগ‌ছে, সেখানে শরীয়তপু‌রে পুনাক আলোকসজ্জা করে কীভাবে মেলা করে, এটা আমাদের মাথায় আসে না। সরকারি অফিসগু‌লোর যেখা‌নে শীতাতাপ নিয়ন্ত্রত (এসি) বন্ধ রাখা হ‌য়ে‌ছে। কিন্তু ব্যস্ততম রাস্তার ওপর ১১০০০ ভোল্টের ট্রান্সফরমার ব‌সি‌য়ে বিদ্যুৎ সরবারহ করা হ‌চ্ছে পুনাক মেলায়। সরকা‌রের বিদ্যুৎ সাশ্রয়ের কোন নির্দেশনা মানা হচ্ছে না।

এসময় পুনাক মেলায় প্রতিটি স্টলে, ভেতরে ও বাইরের আলোকসজ্জা নিয়ে অ‌নেক‌কে বি‌ভিন্ন মন্তব্য কর‌তে দেখা গেছে।

শরীয়তপুরের পুলিশ সুপার এসএম আশরাফুজ্জামান বলেন, আর সাত দিন মেলা চলবে। এটা তাদের করতে না দিলে স্টল মালিকদের লোকসান হয়ে যাবে। নির্দেশনা আছে দিনের বেলা ডিজেল ব্যবহার করে পেট্রোল ব্যবহার করে জেনারেটর দিয়ে কাজ চালাতে। এছাড়া আমাদের পুলিশ লাইন্সের কোনও বিদ্যুৎ তাদের ব্যবহার করতে দেওয়া হচ্ছে না। মেলা কর্তৃপক্ষ শরীয়তপুর ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড থেকে ম্যানেজ করে বিদ্যুৎ নিয়েছে।

শরীয়তপুর ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. কামাল উদ্দিনের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি কথা বল‌তে রা‌জি হননি।

উল্লেখ্য যে, গত ০৫ জুলাই শরীয়তপুর পুলিশ লাইন্স মাঠে এই মেলার উদ্ধোধন করেন জেলা পুনাকের সভানেত্রী কাজী আরিফা আশরাফ।