ইউরোপে বিদ্যুৎ রপ্তানি বৃদ্ধি করবে ইউক্রেন: জেলেনস্কি


❏ বৃহস্পতিবার, জুলাই ২৮, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নে তাদের বিদ্যুৎ রপ্তানি বৃদ্ধি করবে। ব্লকটি রাশিয়ার আগ্রাসনের কারণে জ্বালানি সংকটের মুখে পড়ায় তারা এমন পদক্ষেপ নিতে যাচ্ছে। খবর এএফপি’র।

বুধবার জাতির উদ্দেশে দেয়া প্রাত্যহিক ভাষণে জেলেনস্কি বলেন, ‘আমরা ইউরোপীয় ইউনিয়নের গ্রাহকদের কাছে আমাদের দেশের বিদ্যুৎ রপ্তানি বৃদ্ধির প্রস্তুতি নিচ্ছি।’

রাশিয়া ইউরোপের দেশগুলোতে তাদের গ্যাস সরবরাহ ব্যাপকভাবে কমিয়ে দেয়ার পর তিনি বলেন, এমন পরিস্থিতিতে ‘বিদ্যুৎ রপ্তানি আমাদের জন্য কেবলমাত্র একটি সুযোগ না, এর ফলে আমাদের বৈদেশিক আয় বৃদ্ধি পাবে এবং রাশিয়ার জ্বালানির চাপ মোকাবেলায় আমাদের অংশীদারদের সহযোগিতাও করা হবে।’

তিনি আরও বলেন, ‘আমরা পর্যায়ক্রমে ইউক্রেনকে ইউরোপের জ্বালানি নিরাপত্তার অন্যতম নিশ্চয়তাকারী দেশে পরিণত করবো।’

যুদ্ধ চলা সত্ত্বেও বিদ্যুৎ সরবরাহ ধরে রাখার জন্য সহায়তায় মার্চের মাঝামাঝি সময়ে ইউক্রেনের বিদ্যুৎ গ্রীড ইউরোপীয় নেটওয়ার্কে যুক্ত করা হয়।

ইউক্রেন জুলাইয়ের শুরুতে রোমানিয়া হয়ে ইউরোপীয় ইউনিয়নে বিদ্যুৎ রপ্তানি শুরু করে।

এদিকে জার্মানির জ্বালানি নিয়ন্ত্রণ সংস্থা জানায়, রাশিয়ার বৃহৎ সরকারি জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম নর্ড স্ট্রিম পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছে। তারা বুধবার তাদের মোট সক্ষমতার ৪০ শতাংশ থেকে প্রায় ২০ শতাংশ গ্যাস সরবরাহ হ্রাস করেছে।

ইউরোপের দেশগুলো ইউক্রেনে মস্কোর যুদ্ধ প্রশ্নে পশ্চিমাবিশ্বের নিষেধাজ্ঞার পাল্টা পদক্ষেপের অংশ হিসেবে গ্যাস সরবরাহ কমিয়ে দেয়ায় রাশিয়াকে দায়ী করে।

এদিকে রাশিয়া এমন অভিযোগ প্রত্যাখান করে সরবরাহ হ্রাসের ব্যাপারে ওই পাইপলাইনের প্রযুক্তিগত সমস্যার কথা উল্লেখ করে।