• আজ বুধবার, ২৬ শ্রাবণ, ১৪২৯ ৷ ১০ আগস্ট, ২০২২ ৷

ত্রিশালে সেচের অভাবে আমন চাষ ব্যাহত হওয়ার আশঙ্কা

Mymensing news
❏ সোমবার, আগস্ট ১, ২০২২ ময়মনসিংহ
মামুনুর রশিদ, ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ত্রিশালে অনাবৃষ্টির ফলে পানির অভাবে চলতি আমন মৌসুমে কৃষকরা জমিতে ধানের চারা রোপণ করতে পাচ্ছে না। সেচের অভাবে আমন ফসল ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে।  কিছু সংখ্যক জমিতে আমন ধানের চারা রোপন করলেও উঁচু জমিতে পর্যাপ্ত পানির ব্যবস্থা  নেই। অনেক কৃষক নলকূপ ও সেলু মেশিন চালু করে ক্ষেতে পানি দিতে দেখা গেছে। ব্যয়বহুল হওয়ার কারণে অনেকেই  সেলু মেশিন এবং  বিদ্যুৎ চালিত নলকূপ চালু করতে নারাজ ।
ওইদিকে ধানের চারা রোপনের নির্ধারিত সময়সীমা পার হয়ে গেলেও  বৃষ্টির জন্য অপেক্ষা করছেন তারা । ইতিমধ্যেই উপজেলার ১২ টি ইউনিয়নে আমন চাষীরা জমির আইল ও আগাছা পরিষ্কারের জন্য জমিতে ট্রাক্টর দিয়ে জমি চাষ করেছেন।  কৃষকদের ক্ষেতে এক চাষের পর পানির অভাবে দ্বিতীয়  চাষ করা সম্ভব হচ্ছে না। যেসব জমিতে একেবারেই পানি নেই ওই  জমিগুলোতে এখনো চাষ করা হয়নি। বর্তমানে এ উপজেলায় আমন জমিতে সেচ কাজে ব্যবহারের জন্য  পানির তীব্র সংকট দেখা দিয়েছে।
নওধার এলাকার কৃষক আলাল উদ্দিন জানান ১০-১৫ দিন আগে জমিতে আইল পরিষ্কার করেছি। পানির জন্য  চাষ করা সম্ভব হচ্ছে না।
বালিপাড়া ইউনিয়নের কৃষক নুরুল ইসলাম জানান, নিচু জমিতে হাতিগোনা কয়েকজন কৃষক ধানের চারা রোপন করলেও উঁচু জমিতে কৃষকরা এখন পর্যন্ত  চারা রোপন করতে পাচ্ছে না। এছাড়াও অনেক কৃষকরা জানান বীজতলার ধান গাছের চারার ইতিমধ্যে পর্যাপ্ত বয়স হয়েছে । যথা সময়ে ধান গাছের চারা জমিতে রোপন না করলে জমিতে  ফসল না হওয়ার আশঙ্কা  করছেন স্থানীয়রা ।
উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের এস,এ,পিপিও কৃষি অফিসার গোলাম মোস্তফা জানান , ২০২২-২০২৩ খরিপ -২ মৌসুমে ত্রিশাল  উপজেলায় ১৯,২৩০ হেক্টর জমিতে আমন ফসল আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে হাইব্রিড চাষ করা হবে১১৫০,উফশী ১৭,২৫২ ও স্থানীয় জাতির ধান চাষ করা হবে ৮২৫ হেক্টর জমিতে।