হাইকোর্ট বিভাগে বিচারকার্য পরিচালনায় ৫৩ বেঞ্চ


❏ সোমবার, আগস্ট ১, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে বিচারকার্য পরিচালনার জন্য ৫৩টি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী স্বাক্ষরিত বেঞ্চ গঠন সংক্রান্ত নির্দেশনার বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

আজ সোমবার (১ আগষ্ট) সকাল সাড়ে ১০টা থেকে এসব বেঞ্চে বিচারকার্য শুরু হয়েছে।

প্রধান বিচারপতি ১৬টি একক এবং ৩৭টি দ্বৈত বেঞ্চসহ সর্বমোট ৫৩টি বেঞ্চ গঠন ও বিচারকদের বিচারিক এখতিয়ার নির্ধারণ করে দিয়েছেন।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নতুন নিয়োগ পাওয়া ১১ জন অতিরিক্ত বিচারপতিও আজ থেকে বিচারকার্য পরিচালনায় যোগদান করেছেন।

সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী গতকাল বিকালে তাদের শপথবাক্য পাঠ করান। এর আগে গতকালই সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ১১ জন নতুন অতিরিক্ত বিচারপতি নিয়োগ দেন রাষ্ট্রপতি।

এ বিষয়ে জারি করা প্রজ্ঞাপনে আইন মন্ত্রণালয় জানায়, সংবিধানের ৯৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে তাদের শপথ গ্রহণের তারিখ হতে অনধিক দুই বছরের জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এ নিয়োগ শপথ গ্রহণের দিন থেকে কার্যকর হবে।

সুপ্রিম কোর্টের মুখপাত্র ও আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান জানান, হাইকোর্ট বিভাগে নতুন বিচারপতিগণ বিচার কার্যক্রম পরিচালনায় আজ থেকে বেঞ্চে বসেছেন। প্রধান বিচারপতি সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বিভাগের জন্য গতকাল বেঞ্চ গঠন করে দিয়েছেন।